২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনকে ১০ লাখ আর্টিলারি শেল দেবে ইউরোপিয়ান ইউনিয়ন

ইউক্রেনকে ১০ লাখ আর্টিলারি শেল দেবে ইউরোপিয়ান ইউনিয়ন - ছবি : সংগৃহীত

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) আগামী ১২ মাসে ইউক্রেনকে ১০ লাখ আর্টিলারি শেল দিতে সম্মত হয়েছে। এই লক্ষ্যে তারা দু'বিলিয়ন ইউরোর (২.১৪ বিলিয়ন মার্কিন ডলার) একটি পরিকল্পনার ব্যাপারে একমত হয়েছে। সোমবার ব্রাসেলসে অনুষ্ঠিত ইইউরো প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

সভার সভাপতি ইইউ ফরেন পলিসি চিফ যোশেফ বরেল টুইটারে একে ২৭ জাতির ব্লক ও নরওয়ের জন্য 'একটি ঐতিহাসিক' সিদ্ধান্ত' হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, আমরা ইউক্রেনকে আরো আর্টিলারি গোলাবারুদ সরবরাহ করার প্রতিশ্রুতি পূরণ করতে যাচ্ছে। তিনি বলেন, প্রতিরক্ষা শিল্পের গোলাবারুদের যৌথ ক্রয়াদেশ প্রকল্পে (ইউরোপিয়ান ডিফেন্স অ্যাজেন্সি) ১৮টি দেশ সই করেছে।

বরেল বলেন, আর্টিলারি শেল সরবরাহ করার জন্য সদস্য দেশগুলোকে এক বিলিয়ন ইউরো প্রদান করার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এই অর্থ দিয়ে তারা সরবরাহ করা আর্টিলারি শেল আবার উৎপাদন করে তাদের ভাণ্ডার পূরণ করতে পারবে।

ইউক্রেন বার বার অভিযোগ করছে, রাশিয়াকে মোকাবেলা করতে গিয়ে তারা পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদ পাচ্ছে না। রাশিয়ার অভিযান প্রতিরোধ করতে তাদের মাসে সাড়ে তিন লাখ শেল দরকার বলে ইউক্রেন জানিয়েছে।

জার্মানির প্রতিরক্ষা শিল্প বলেছে, তারা অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনে পাঠাতে প্রস্তুত। তবে তাদের উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য বিনিয়োগ প্রয়োজন।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement