২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেন ইস্যুতে পোপের সাথে রাশিয়ান অর্থডক্স চার্চের দ্বন্দ্ব

পোপ ফ্রান্সিসের সাথে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধ নিয়ে পোপের সাথে রাশিয়ান অর্থডক্স চার্চের দ্বন্দ্ব শুরু হয়েছে। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার অর্থডক্স চার্চের প্রধানের সমালোচনা করেন পোপ ফ্রান্সিস। এরপরই এ দ্বন্দ্ব শুরু হয়। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে দ্যা এক্সপ্রেস ট্রিবিউন।

ইউক্রেন যুদ্ধে পুতিনের অনুগত সেবক হিসেবে কাজ না করতে রুশ অর্থডক্স চার্চের প্রধান প্যাট্রিয়ার্ক কিরিলকে আহ্বান জানান ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস।

এ বিষয়ে ইতালির ‘কোরিয়ারে ডেলা সেরা’ পত্রিকাকে পোপ ফ্রান্সিস বলেন, ইউক্রেন যুদ্ধে প্যাট্রিয়ার্ক কিরিল মূলত রাশিয়াকে সমর্থন করছেন। এভাবে পুতিনের অনুগত সেবক হিসেবে কাজ করতে পারেন না প্যাট্রিয়ার্ক কিরিল।

এরপরই রুশ অর্থডক্স চার্চের পক্ষ থেকে পোপ ফ্রান্সিসের সমালোচনা করা হয়। এ সময় ক্যাথলিক চার্চের প্রধানকে সাবধান করে বলা হয়, এমন ধরনের সমালোচনা হলে রুশ অর্থডক্স চার্চ ও ক্যাথলিক চার্চের মধ্যকার আলোচনা বাধাগ্রস্ত হবে।

রুশ অর্থডক্স চার্চ এ বিষয়ে বলেছে, রাশিয়ান অর্থডক্স চার্চের প্রধান প্যাট্রিয়ার্ক কিরিলের সাথে সরাসরি আলোচনা করার দেড় মাস পরে পোপ ফ্রান্সিসের এমন মন্তব্য করা ঠিক হয়নি। পোপ ফ্রান্সিস একটি ভুল সময়ে বাজে মন্তব্য করেছেন। রুশ অর্থডক্স চার্চ ও ক্যাথলিক চার্চের মধ্যে আলোচনা হওয়ার পরেও এমন মন্তব্য গ্রহণযোগ্য নয়।

সূত্র : দ্যা এক্সপ্রেস ট্রিবিউন


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে মে মাসের মাঝামাঝি পর্যন্ত প্রচণ্ড গরম থাকবে তীব্র তাপদাহে পথের ধারে সৌন্দর্য বিলাচ্ছে কৃষ্ণচূড়া তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাঁদলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ

সকল