২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করবেন পুতিন!

ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করবেন গুঞ্জন উঠেছে - ছবি : সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত রাশিয়ার বিজয় দিবস পালনের দিনে ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করবেন গুঞ্জন উঠেছে। তবে রাশিয়ার পক্ষ থেকে এমন দাবি প্রত্যাখ্যান করা হয়েছে। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

ইউক্রেনের বিরুদ্ধে চলমান যুদ্ধকে রাশিয়া একটি বিশেষ সামরিক অভিযান বলে অভিহিত করে থাকে। কিন্তু, এখনো ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেনি রাশিয়া। এখন কিছু পশ্চিমা রাজনীতিবিদ ও রাশিয়ার কয়েকজন পর্যবেক্ষক ধারণা করছেন যে আগামী সোমবার (৯ মে) থেকে ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করবেন। এ যুদ্ধটিতে রাশিয়ার জয় না আসা পর্যন্ত তা চলমান থাকবে। ৯ মে তারিখে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাজি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত রাশিয়ার বিজয় দিবস পালনের দিনে এ যুদ্ধ ঘোষণা করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই দিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পাশাপাশি সমগ্র রুশ জাতিকে যুদ্ধের দিকে ধাবিত করবেন।

ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণার এমন দাবি প্রত্যাখ্যান করেছেন রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ। এ বিষয়ে তিনি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণার কোনো শঙ্কা বা পরিকল্পনা নেই। এমন দাবির কোনো ভিত্তি নেই। জনগণের উচিৎ এ ধরনের গুঞ্জনে কান না দেয়া। সমগ্র রুশ জাতিকে যুদ্ধের দিকে ধাবিত করার কোনো পরিকল্পনা নেই।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement