০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


রাশিয়ার সাথে আলোচনায় ইউক্রেনীয় দলকে পানাহারে সতর্কতা কুলেবার

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা - ছবি : সংগৃহীত

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা তুরস্কের ইস্তাম্বুলে যুদ্ধ বন্ধে রাশিয়ার সাথে চলমান আলোচনায় ইউক্রেনীয় প্রতিনিধি দলকে যে কোনো প্রকার খাওয়া বা পান করায় সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন।

মঙ্গলবার যুদ্ধ বন্ধে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধি দল ইস্তাম্বুলে আলোচনা শুরু করেছে।

এর আগেই সোমবার আলোচনায় মধ্যস্থতাকারী রুশ ধনকুবের রোমান আবরাহামোভিচ ও ইউক্রেনীয় প্রতিনিধি দলের কিছু সদস্যের মধ্যে সন্দেহজনক বিষক্রিয়ার খবর প্রকাশের পর ইউক্রেনের সংবাদমাধ্যমে এক সাক্ষাতকারে এই সতর্কতার আহ্বান জানান তিনি।

শুধু পানাহারেই সতর্কতা নয়, একইসাথে যেকোনো স্থান স্পর্শ করার ক্ষেত্রেও প্রতিনিধি দলের সদস্যদের সতর্ক থাকার আহ্বান জানান কুলেবা।

তবে বার্তা সংস্থা রয়টার্স নাম প্রকাশ না করা এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানায়, বিষক্রিয়া নয় বরং পরিবেশগত কারণে তাদের মধ্যে এই প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

এর আগেও বিভিন্ন সময় রাশিয়ার বিরুদ্ধে প্রতিপক্ষকে বিষ প্রয়োগ করার অভিযোগ করা হয়েছে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ বন্ধে ইস্তাম্বুলে দুই পক্ষের বৈঠক তুরস্কের দ্বিতীয় প্রচেষ্টা। এর আগে তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন আনতালিয়ায় বৈঠকে বসেছিলো।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement