০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


পোল্যান্ডে ইউক্রেনীয় প্রতিনিধি দলের সাথে বাইডেনের বৈঠক

ইউক্রেনের প্রতিনিধি দলের সাথে বাইডেনের বৈঠক - ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর সাথে এক বৈঠকে মিলিত হয়েছেন। শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী অলেক্সাই রেজনিকভের সাথে এই বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্টনি ব্লিনকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও অংশ নেন।

এই বৈঠকের মাধ্যমে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর প্রথমবারের মতো ইউক্রেনীয় কোনো প্রতিনিধি দলের সাথে বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

পরে এক টুইটবার্তায় ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী জানান, ‘রাজনৈতিক ও প্রতিরক্ষা উভয়ক্ষেত্রেই প্রায়োগিক সিদ্ধান্তসমূহ’ লক্ষ্য করেই এই বৈঠক করা হয়।

এর আগে শুক্রবার জো বাইডেন পোল্যান্ড সফরে যান। শনিবার তিনি পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেই দুদার সাথে বৈঠক করবেন।

পরে ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সহায়তা এবং রাশিয়ার আক্রমণ প্রতিরোধের বিষয়ে তিনি এক বক্তব্য দেবেন ।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভ্যান জানিয়েছেন, শনিবারের এই ভাষণে বাইডেন সামনের দিনগুলোর চ্যালেঞ্জ, বিশ্বের জন্য ইউক্রেনে সংঘাতের অর্থ এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বের ঐক্যবদ্ধ হওয়ার গুরুত্ব সম্পর্কে আলোচনা করবেন।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : ব্লুমবার্গ


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

সকল