২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


পুতিনকে মানবিক আইন লঙ্ঘন করতে দেয়া উচিত হবে না : ব্লিংকেন

পুতিনকে মানবিক আইন লঙ্ঘন করতে দেয়া উচিত হবে না : ব্লিংকেন - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সতর্ক করেছেন যে শান্তি ও নিরাপত্তা রক্ষায় সহায়তাকারী আন্তর্জাতিক আদেশ দুর্বল হয়ে যাবে যদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে তার পূর্বপরিকল্পিত আগ্রাসন মাফ করে দেয়া হয়।

জাতিসঙ্ঘের হিউম্যান রাইটস কাউন্সিলের কাছে একটি ভিডিও ভাষণে, ব্লিংকেন সতর্ক করে দেন যে পুতিন যদি একটি দেশের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের পতন ঘটাতে সফল হন তবে ইউক্রেনের মানবাধিকার এবং মানবিক সঙ্কটে এর প্রভাব হবে আরো খারাপ।

ব্লিংকেন বলেন, ক্রাইমিয়ার দিকে তাকান, যেখানে রাশিয়ার দখলে বিচারবহির্ভূত হত্যা, জোরপূর্বক গুম, নির্যাতন, নির্বিচারে আটক, জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের নিপীড়ন, ভিন্নমতাবলম্বিদের নৃশংস দমন চলছে। রাশিয়ার মানবাধিকার লঙ্ঘনের রিপোর্ট এবং আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন প্রতি ঘণ্টায় বাড়ছে।

ব্লিংকেন বলেছেন, ছয় দিন আগে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে বেসামরিক নাগরিক এবং বেসামরিক অবকাঠামোর বিরুদ্ধে রুশ হামলা বেড়েছে।

তিনি বলেন, স্কুল, হাসপাতাল ও আবাসিক ভবনগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে। তিনি বলেন, লাখ লাখ মানুষকে পানি, ঠাণ্ডা ঠেকাতে গ্যাস, বাতি জ্বালানোর জন্য বিদ্যুতের ব্যবস্থা করার মতো গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা প্রস্তুত রয়েছে যে ইউক্রেনিয়ার ৪০ লাখ লোক নিরাপত্তার জন্য প্রতিবেশী দেশগুলোতে পালাতে পারে। ইউএনএইচসিআর কর্মকর্তারা বলছেন যে মনে হচ্ছে পরিস্থিতি ইউরোপের এই শতাব্দীর সবচেয়ে বড় শরণার্থী সঙ্কটে পরিণত হতে চলেছে।


আরো সংবাদ



premium cement
বসুন্ধরা গ্রুপে চাকরির সুযোগ মাদারীপুরে মাহিন্দ্র উল্টে চালকসহ নিহত ২ জর্ডান ও ইসরাইল সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সবার আগে বিশ্বকাপ দল ঘোষণা নিউজিল্যান্ডের মার্কিন ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ থেকে গ্রেফতার ৯০০ নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত

সকল