২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্সের পার্লামেন্টে বিতর্কিত ‘বিচ্ছিন্নতাবাদ বিরোধী’ আইন পাস

ফ্রান্সের পার্লামেন্টের অধিবেশন - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/এপি

কথিত ‘ইসলামী মৌলবাদ ও উগ্রপন্থা’ দমন ও ফ্রান্সের প্রজাতান্ত্রিক মূল্যবোধ জোরালো করার লক্ষ্যে বিতর্কিত ‘বিচ্ছিন্নতাবাদ বিরোধী’ আইন পাস করেছে ফরাসি পার্লামেন্ট। বিতর্কিত এই আইনটির প্রস্তাব নিয়ে পার্লামেন্টে দীর্ঘ আলোচনার পর শুক্রবার সংখ্যাগরিষ্ঠ সদস্যের ভোটে এটি পাস করা হয়।

সর্বশেষ ভোটে মোট ৪৯ সদস্য আইনটির পক্ষে ভোট দেন। অপরদিকে বিপক্ষে ভোট দেন ১৯ সদস্য। পাঁচ সদস্য ভোট দেয়া থেকে বিরত থাকেন।

এই আইনের ফলে ফ্রান্সে অবস্থিত মসজিদ, মুসলিম প্রতিষ্ঠান ও সংগঠনের ওপর ফরাসি কর্তৃপক্ষ নজরদারি ও হস্তক্ষেপ করতে পারবে। এছাড়া ফ্রান্সের আইন অনুসারে গৃহশিক্ষার সুযোগের পরিবর্তে মুসলিম শিশুদের বাধ্যতামূলকভাবে ফরাসি স্কুলে পাঠাতে হবে। একই সাথে মুসলিম নারীদের হিজাব পরার ক্ষেত্রে বিভিন্ন বিধিনিষেধ এতে চালু করা হয়েছে।

তবে এখনই এই আইন বাস্তবায়িত হচ্ছে না। ফ্রান্সের সর্বোচ্চ সংবিধান কর্তৃপক্ষ কন্সটিটিউশনাল কাউন্সিলের কাছে এটি অনুমোদনের জন্য স্থানান্তর করা হবে। ফরাসি কন্সটিটিউশনাল কাউন্সিলের ক্ষমতা রয়েছে এটি অনুমোদন বা প্রত্যাখ্যান করার।

আইনটির বিরোধিতাকারী পার্লামেন্ট সদস্যরা বলছেন, এটি ফরাসি সংবিধানের ধর্মনিরপেক্ষ উদারতাবাদের ধারণার বিরোধী।

বিরোধী লা ফ্রান্স ইনসোমাইস পার্টির নেতা জ্যাঁ লুক ম্যালেঁইশোঁ তার বক্তব্যে বলেন, এটি লজ্জাজনক যে করোনা মহামারীর মধ্যে পার্লামেন্ট সদস্যরা হিজাব, বুরকিনি, বিয়ের সময় বিদেশী পতাকা ও এমনকি উলুধ্বনির বিষয়ে আলোচনায় সময় কাটিয়ে দিয়েছেন।

গত বছর ফ্রান্সে এক স্কুলশিক্ষক সামুয়েল প্যাটি শ্রেণিকক্ষে ফরাসি ব্যঙ্গ পত্রিকা শার্লি হেবদোতে প্রকাশিত নবী মুহাম্মদ সা. এর কার্টুনচিত্র প্রদর্শনের পর খুন হন। এর জেরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন মত প্রকাশের স্বাধীনতা রক্ষা ও ‘বিচ্ছিন্নতাবাদী আদর্শবাদ’ মোকাবিলার প্রত্যয় জানান।

এর পরিপ্রেক্ষিতে গত ডিসেম্বর থেকে ‘বিচ্ছিন্নতাবাদ বিরোধী’ আইনটির খসড়া প্রস্তাব ফরাসি পার্লামেন্টে উত্থাপিত হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল