২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফ্রান্সের পার্লামেন্টে বিতর্কিত ‘বিচ্ছিন্নতাবাদ বিরোধী’ আইন পাস

ফ্রান্সের পার্লামেন্টের অধিবেশন - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/এপি

কথিত ‘ইসলামী মৌলবাদ ও উগ্রপন্থা’ দমন ও ফ্রান্সের প্রজাতান্ত্রিক মূল্যবোধ জোরালো করার লক্ষ্যে বিতর্কিত ‘বিচ্ছিন্নতাবাদ বিরোধী’ আইন পাস করেছে ফরাসি পার্লামেন্ট। বিতর্কিত এই আইনটির প্রস্তাব নিয়ে পার্লামেন্টে দীর্ঘ আলোচনার পর শুক্রবার সংখ্যাগরিষ্ঠ সদস্যের ভোটে এটি পাস করা হয়।

সর্বশেষ ভোটে মোট ৪৯ সদস্য আইনটির পক্ষে ভোট দেন। অপরদিকে বিপক্ষে ভোট দেন ১৯ সদস্য। পাঁচ সদস্য ভোট দেয়া থেকে বিরত থাকেন।

এই আইনের ফলে ফ্রান্সে অবস্থিত মসজিদ, মুসলিম প্রতিষ্ঠান ও সংগঠনের ওপর ফরাসি কর্তৃপক্ষ নজরদারি ও হস্তক্ষেপ করতে পারবে। এছাড়া ফ্রান্সের আইন অনুসারে গৃহশিক্ষার সুযোগের পরিবর্তে মুসলিম শিশুদের বাধ্যতামূলকভাবে ফরাসি স্কুলে পাঠাতে হবে। একই সাথে মুসলিম নারীদের হিজাব পরার ক্ষেত্রে বিভিন্ন বিধিনিষেধ এতে চালু করা হয়েছে।

তবে এখনই এই আইন বাস্তবায়িত হচ্ছে না। ফ্রান্সের সর্বোচ্চ সংবিধান কর্তৃপক্ষ কন্সটিটিউশনাল কাউন্সিলের কাছে এটি অনুমোদনের জন্য স্থানান্তর করা হবে। ফরাসি কন্সটিটিউশনাল কাউন্সিলের ক্ষমতা রয়েছে এটি অনুমোদন বা প্রত্যাখ্যান করার।

আইনটির বিরোধিতাকারী পার্লামেন্ট সদস্যরা বলছেন, এটি ফরাসি সংবিধানের ধর্মনিরপেক্ষ উদারতাবাদের ধারণার বিরোধী।

বিরোধী লা ফ্রান্স ইনসোমাইস পার্টির নেতা জ্যাঁ লুক ম্যালেঁইশোঁ তার বক্তব্যে বলেন, এটি লজ্জাজনক যে করোনা মহামারীর মধ্যে পার্লামেন্ট সদস্যরা হিজাব, বুরকিনি, বিয়ের সময় বিদেশী পতাকা ও এমনকি উলুধ্বনির বিষয়ে আলোচনায় সময় কাটিয়ে দিয়েছেন।

গত বছর ফ্রান্সে এক স্কুলশিক্ষক সামুয়েল প্যাটি শ্রেণিকক্ষে ফরাসি ব্যঙ্গ পত্রিকা শার্লি হেবদোতে প্রকাশিত নবী মুহাম্মদ সা. এর কার্টুনচিত্র প্রদর্শনের পর খুন হন। এর জেরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন মত প্রকাশের স্বাধীনতা রক্ষা ও ‘বিচ্ছিন্নতাবাদী আদর্শবাদ’ মোকাবিলার প্রত্যয় জানান।

এর পরিপ্রেক্ষিতে গত ডিসেম্বর থেকে ‘বিচ্ছিন্নতাবাদ বিরোধী’ আইনটির খসড়া প্রস্তাব ফরাসি পার্লামেন্টে উত্থাপিত হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল