২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনার থাবা ভ্যাটিকান সিটি

করোনার থাবা ভ্যাটিকান সিটি - ছবি : সংগৃহীত

ক্যাথলিক খ্রিস্ট ধর্মের সর্বোচ্চ পীঠস্থান ভ্যাটিকানেও হানা দিলো করোনা ভাইরাস। ভ্যাটিকান হল খ্রিস্টানদের শীর্ষ ধর্মগুরু পোপের কার্যালয়। স্বভাবতই এখানে থাকেন পোপ ফ্রান্সিস। একই বাড়িতে থাকেন পোপের এক সতীর্থ। শনিবার তার করোনা টেস্ট করার পর রবিবার জানা যায় রেজাল্ট পজিটিভ এসেছে। যিনি পোপের সঙ্গে একই রুমে থাকেন। ক’দিন আগেই জানা গিয়েছিল, ‘সুইস গার্ড’ নামে পোপের উচ্চস্তরীয় নিরাপত্তা বাহিনীর ১১ জওয়ানের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

রোববার ভ্যাটিকান থেকে এ খবর নিশ্চিত করে বলা হয়, করোনা আক্রান্ত ১২ জনের মধ্যে কারো কারো উপসর্গ ছিল না। জওয়ানদের সকলকেই দ্রুত ভ্যাটিকান থেকে হাসপাতালে পাঠিয়ে দেয়া হয়। পাশাপাশি শনিবার নতুন করে শনাক্ত হওয়া পোপের রুমমেটকেও আইসোলেশনে পাঠানো হয়েছে। ভ্যাটিকানের অদূরে কোয়ারেন্টিনেই তার চিকিৎসা শুরু হয়েছে। একইসঙ্গে গত কয়েক দিনে তিনি যাদের সংস্পর্শে আসেন, তাদেরকেও ভ্যাটিকান কার্যালয় থেকে অন্যত্র পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ভ্যাটিকানে মোট ১৩০টি রুম আছে। এসব কক্ষে ভ্যাটিকানের কর্মকর্তারা থাকেন। তবে ৮৩ বছর বয়সি পোপের প্রতিদিনই স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তার জন্য নিযুক্ত রয়েছে এক বিশেষ মেডিক্যাল টিম। যদিও পোপ নিজে মাস্ক ব্যবহার করেন না। কিন্তু বয়সের কারণে পোপও করোনার ঝুঁকিতে রয়েছেন।

সূত্র : পুবের কলম


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল