২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনার থাবা ভ্যাটিকান সিটি

করোনার থাবা ভ্যাটিকান সিটি - ছবি : সংগৃহীত

ক্যাথলিক খ্রিস্ট ধর্মের সর্বোচ্চ পীঠস্থান ভ্যাটিকানেও হানা দিলো করোনা ভাইরাস। ভ্যাটিকান হল খ্রিস্টানদের শীর্ষ ধর্মগুরু পোপের কার্যালয়। স্বভাবতই এখানে থাকেন পোপ ফ্রান্সিস। একই বাড়িতে থাকেন পোপের এক সতীর্থ। শনিবার তার করোনা টেস্ট করার পর রবিবার জানা যায় রেজাল্ট পজিটিভ এসেছে। যিনি পোপের সঙ্গে একই রুমে থাকেন। ক’দিন আগেই জানা গিয়েছিল, ‘সুইস গার্ড’ নামে পোপের উচ্চস্তরীয় নিরাপত্তা বাহিনীর ১১ জওয়ানের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

রোববার ভ্যাটিকান থেকে এ খবর নিশ্চিত করে বলা হয়, করোনা আক্রান্ত ১২ জনের মধ্যে কারো কারো উপসর্গ ছিল না। জওয়ানদের সকলকেই দ্রুত ভ্যাটিকান থেকে হাসপাতালে পাঠিয়ে দেয়া হয়। পাশাপাশি শনিবার নতুন করে শনাক্ত হওয়া পোপের রুমমেটকেও আইসোলেশনে পাঠানো হয়েছে। ভ্যাটিকানের অদূরে কোয়ারেন্টিনেই তার চিকিৎসা শুরু হয়েছে। একইসঙ্গে গত কয়েক দিনে তিনি যাদের সংস্পর্শে আসেন, তাদেরকেও ভ্যাটিকান কার্যালয় থেকে অন্যত্র পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ভ্যাটিকানে মোট ১৩০টি রুম আছে। এসব কক্ষে ভ্যাটিকানের কর্মকর্তারা থাকেন। তবে ৮৩ বছর বয়সি পোপের প্রতিদিনই স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তার জন্য নিযুক্ত রয়েছে এক বিশেষ মেডিক্যাল টিম। যদিও পোপ নিজে মাস্ক ব্যবহার করেন না। কিন্তু বয়সের কারণে পোপও করোনার ঝুঁকিতে রয়েছেন।

সূত্র : পুবের কলম


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল