০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


নির্বাচনের উল্লেখযোগ্য কয়েকটি বিষয়

ভোট গণনার প্রস্তুতি - ছবি : বিবিসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। আজ রোববার সকাল ৮টা থেকে সারা দেশে ভোট গ্রহণ শুরু হয়।

নির্বাচন কমিশন জানিয়েছে, বেলা ৩টা পর্যন্ত সারা দেশে ২৭.১৫ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে ঢাকা বিভাগ ২৫ শতাংশ, চট্টগ্রামে ২৭, খুলনায় ৩২, সিলেটে ২২, ময়মনসিংহে ২৯, রাজশাহী ও রংপুর বিভাগে ২৬ শতাংশ করে, এবং বরিশাল বিভাগে ৩১ শতাংশ ভোট পড়েছে।

নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম জানিয়েছেন, অনিয়মের কারণে এ পর্যন্ত সাতটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এছাড়া একটি কেন্দ্রে প্রিজাইডিং অফিসারকে গ্রেফতার করা হয়েছে। একই সাথে ১৫ জনকে জাল ভোট দেয়ার অভিযোগে আটক ও জরিমানা করা হয়েছে।

বিভিন্ন স্থান থেকে বিবিসির সংবাদদাতারা জানিয়েছেন, সকাল থেকেই ভোট পড়ার হার খুবই কম ছিল। এমনকি অনেক কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হওয়ার বেশ কিছুক্ষণ পরে ভোটার আসতে দেখা গেছে। বেশিভাগ ভোটকেন্দ্রে আওয়ামী লীগের এজেন্ট ছাড়া অন্য প্রার্থীদের এজেন্ট দেখা যায়নি।

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, নির্বাচন নিয়ে তিনি শঙ্কিত বোধ করছেন।

রংপুরে ভোট দেয়ার পর তিনি স্থানীয় সাংবাদিকদের বলেছেন, ‘আমরা যেটা আশঙ্কা করছি সেটা হলো, আমাদেরকে ভোটে নিয়ে এসে শেষ পর্যন্ত কোরবানি দিয়ে একদলীয় শাসন ব্যবস্থা চালু করা হয় কি না। এটা নিয়ে আমরা একটু শঙ্কিত।’

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যারা ভোট বর্জনের আহ্বান জানিয়েছিল, ভোটাররা তাদেরই বর্জন করেছে। শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সারাদেশে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিস্থিতিতে ভোট হচ্ছে।

নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে হরতাল পালন করছে বিএনপি। চট্টগ্রামে হরতালের সমর্থনে মিছিলে পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

মুন্সীগঞ্জের মিরকাদিমে সহিংসতায় একজনের মৃত্যু হয়েছে। মিরকাদিম পৌরসভার টেঙ্গর তিন রাস্তার মোড়ে ওই ব্যক্তি হেঁটে যাবার সময় তার উপর কে বা কারা হামলা করে। পুলিশ বলেছে, নিহত ব্যক্তিও একটি হত্যা মামলার আসামি, পূর্বশত্রুতার জেরে তার উপর হামলা হয়ে থাকতে পারে।

নির্বাচন নিয়ে নানা অনিয়মের অভিযোগ তুলেছেন তৃণমূল বিএনপির নেতা তৈমূর আলম খন্দকার। এজেন্টদের চনপাড়ার ভোটকেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছে না বলে তিনি অভিযোগ করেছেন।

চট্টগ্রামে দফায় দফায় সংঘর্ষ হয়েছে বলে খবর পাওয়া গেছে। চট্টগ্রাম-৮ আসনের একটি ভোটকেন্দ্রে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। চাঁদগাও এলাকার আল হিকমা ইন্টারন্যাশনাল স্কুল ভোটকেন্দ্রে দুপুর একটায় অতর্কিত এই হামলার ঘটনা ঘটে।

এসময় ৫০-৬০ জন নারী ভোটার আটকা পড়েন কেন্দ্রের ভেতর। প্রায় এক ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকে। পরে পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে আসার পর হামলাকারীদের সাথে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া চলতে থাকে। এ সময় হামলাকারীরা সিসিটিভি ক্যামেরা খুলে নিয়ে যায়।

এবারের নির্বাচনে ২৯৯টি আসনে ভোটগ্রহণ হয়েছে। প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত করা হয়েছে।

আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ২৭টি দল নির্বাচনে অংশ নিচ্ছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement