২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


জাবির ভর্তি পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছে ১০৮ জন

জাবির ভর্তি পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছে ১০৮ জন - সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ সেশনের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য ১০৮ জন পরীক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

সকাল ৯টায় প্রথম শিফটের মধ্যে দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়।

বিগত বছরের মতো এবারো শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ৫০ হাজার ৫৬ জন প্রার্থী ছয় শিফটে ৪২০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। চলতি বছর মোট এক লাখ ৯৭ হাজার ৪৯১ জন ভর্তিচ্ছু প্রার্থী লড়ছে মাত্র এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব সৈয়দ মোহাম্মদ আলী রেজা বলেন, ‘প্রতিটি আসনের জন্য প্রায় ১০৮ জন ভর্তিচ্ছু প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।’

ভর্তি ব্যবস্থাপনা কমিটির মতে, ‘ডি’ ইউনিট (বায়োলজিক্যাল সায়েন্সেস ফ্যাকাল্টি) সব অনুষদের মধ্যে সবচেয়ে বেশি আবেদন (৬৯ হাজার ৪১৬টি) পেয়েছে।

এছাড়া ‘বি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৩২১টি আসনের জন্য ১৭ হাজার ৭১৬ জন, ‘সি’ ইউনিটের (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) অধীনে ৪১২টি আসনের জন্য ৩৯ হাজার ৮৪৫ জন, ‘সি১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব, চারুকলা বিভাগ) এর ৭৭টি আসনের বিপরীতে ৪ হাজার ২২৯ জন পরীক্ষার্থী আবেদন করেছে।

‘ই’ ইউনিটের (বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টি) অধীনে ১৬৫টি আসনের জন্য ১২ হাজার ৬৮৩ জন এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধীনে ৫০টি আসনের জন্য ৩ হাজার ৫৪৬ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে।

‘সি’ ও ‘সি১’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৫ ফেব্রুয়ারি, ‘ডি’ ইউনিটের পরীক্ষা ২৭ ও ২৮ ফেব্রুয়ারি, বি, ই এবং আইবিএ-জেইউ ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘পরীক্ষার আগে আমরা ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করেছি।’
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement