২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিক্ষকদের বিক্ষোভে মনিপুর স্কুলে অচলাবস্থা

- ছবি - ইন্টারনেট

প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে আবারো উত্তাল রাজধানীর মিরপুরে মনিপুর উচ্চ বিদ্যালয়। শিক্ষকদের বিক্ষোভে প্রতিষ্ঠানটিতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেনের পরিবর্তে আখলাক হোসেনকে দায়িত্ব দিয়ে অ্যাডহক কমিটি চিঠি পাঠানোয় বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিক্ষোভ শুরু করেন সাধারণ শিক্ষকরা। ক্লাস বন্ধ করে বিক্ষোভে যোগ দেন শিক্ষকরা।

গতকাল বুধবার অ্যাডহক কমিটির সভাপতি দেলোয়ার হোসেন ওই চিঠি দেন। আখলাক হোসেন বিদ্যালয়ের আটজন সহকারী প্রধান শিক্ষকের একজন। বাকি সাতজন অ্যাডহক কমিটির সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে জাকির হোসেনের পক্ষে মূল ক্যাম্পাসের ভেতরে অবস্থান কর্মসূচি পালন করছেন।

তারা বলছেন, অ্যাডহক কমিটি একটি অস্থায়ী কমিটি। এই কমিটি যে সিদ্ধান্ত জানিয়েছে তার আইনগত ভিত্তি নেই। মাউশি (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর) ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে জাকির হোসেনকে দায়িত্ব দিয়েছেন, তিনিই দায়িত্বে থাকবেন। সমাবেশে বক্তারা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো লুটপাট করতে দেয়া হবে না।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেন বলেন, মাউশি আমাকে দায়িত্ব দিয়েছে। অ্যাডহক কমিটি কাউকে দায়িত্ব দিতে পারে না। দিয়ে থাকলে তার কোনো আইনগত ভিত্তি নেই। বিদ্যালয়ে উত্তেজনা বিরাজ করায় কোনো অপ্রীতিকর পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেজন্য গেটে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা, স্থানীয় সংসদ সদস্য ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, তিল তিল করে প্রতিষ্ঠান গড়ে তুলেছি। আমার প্রতিষ্ঠানে কোনো জামায়াত-শিবিরের লোক থাকবে না, স্বাধীনতাবিরোধী লোক থাকবে না। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাকির হোসেনকে সরিয়ে আখলাক আহমদকে দায়িত্ব দেয়ার কথাও জানান তিনি। তবে শিক্ষকদের আন্দোলনের মুখে আখলাক আহম্মদ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পাওয়ার একদিনের মাথায় পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে আবার তা প্রত্যাহার করেন।

প্রতিমন্ত্রীর উপস্থিতিতে তিনি সাংবাদিকদের বলেন, আমি চাই এই প্রতিষ্ঠানের শৃঙ্খলা অব্যাহত থাকুক। আমাকে দায়িত্ব দেয়া হয়েছিল। কিন্তু শিক্ষকদের আন্দোলন এবং শিক্ষার স্বার্থে আমি ইস্তফা দিয়েছিলাম। তবে মন্ত্রীর সাথে কথা বলে এবং শিক্ষকদের একাংশের দাবির মুখে আমি দায়িত্ব থেকে ইস্তফাপত্র প্রত্যাহার করেছে। শিক্ষকরা চাইলে আমি এখানে দায়িত্ব পালন করব।


আরো সংবাদ



premium cement