২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

খেলার মাঠ নিশ্চিত করে প্রয়োজনে ৮-১০ তলা স্কুল ভবন নির্মাণের সুপারিশ

- প্রতীকী ছবি

অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় খেলার মাঠের জায়গা নিশ্চিত করে প্রতিটি স্কুলে প্রয়োজনে ৮ থেকে ১০ তলা পর্যন্ত ভবন নির্মাণের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মো: আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আব্দুল্লাহ হারুন, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, আহসান আদেলুর রহমান ও ওয়াসিকা আয়শা খান সভায় অংশগ্রহণ করেন।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের চলমান প্রকল্প, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের চলমান প্রকল্প ও ১৪তম বৈঠকে কমিটি গৃহীত সুপারিশসমূহের বাস্তবায়ন-অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।

সভায় সরকারি অর্থায়নে নতুন মসজিদ ও মন্দির নির্মান/আধুনিকীকরণে স্থানীয় সংসদ সদস্যের পরামর্শগ্রহণ, সুন্দর জায়গা নির্ধারণ ও বর্তমানে প্রতিটি উপজেলায় মসজিদের সংখ্যা, মসজিদগুলোর দায়িত্বপ্রাপ্ত ইমাম ও সভাপতির পদে থাকা ব্যক্তিগণের তালিকা প্রণয়ন করে কমিটিতে পাঠানোর সুপারিশ করা হয়। এছাড়া ওয়াক্ফ স্টেটের জায়গায় ধর্মীয় প্রতিষ্ঠান বাদেও অন্যান্য প্রতিষ্ঠান তৈরির যথাযথ সুযোগ রাখতে বিদ্যমান আইনটিকে যুগোপযোগী করে সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চলমান প্রকল্পগুলোর আর্থিক ও বাস্তব অগ্রগতি সমান থাকায় কমিটিতে উপস্থাপনকৃত তথ্যের বিষয়ে সন্দেহ প্রকাশ করা হয়। ভুল তথ্য প্রদান করা হলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় প্রকল্পে টাকা ও সময়ের অপচয় রোধে, জমি অধিগ্রহণের বিষয় থাকলে বড় আকারের প্রকল্পগুলোকে ‘জমির ডিজিটাল সার্ভে, সয়েল টেস্ট, অধিগ্রহণ, মাটি ভরাট ও বাউন্ডারিসহ একটি প্রকল্প ও উন্নয়ন কাজ সম্পাদন আলাদা প্রকল্প’ এই দুই ভাগে ভাগ করে প্রকল্প গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া পূর্ব দক্ষতাসম্পন্ন ব্যক্তিকে প্রকল্প পরিচালক নির্ধারণ এবং প্রকল্প এলাকায় থাকা বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন দফতর, সংস্থার প্রধানসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement