২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজে অনলাইন ক্লাস চালুর তাগিদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজে অনলাইন ক্লাস চালুর তাগিদ - ছবি : সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত সব কলেজেই অনলাইন চালুর তাগিদ দেয়া হয়েছে। একই সাথে করোনার এই সংকটে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পড়াশোনা যাতে বন্ধ না থাকে সে জন্য সব কলেজে অনলাইনে ক্লাস অব্যাহত রাখারও নির্দেশনা দেয়া হয়েছে।

শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২২ তম বার্ষিক সিনেট অধিবেশনে সভাপতির বক্তব্যে ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ এই নির্দেশনা দিয়েছেন। তিনি আরো বলেছেন, করোনা আজ বাংলাদেশসহ সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এই মহামারী বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এটি এখন মানব জাতির অস্তিত্বের প্রতি হুমকিস্বরূপ। তারপরও আমরা হাত গুটিয়ে বসে থাকতে পারি না। উদ্ভূত পরিস্থিতির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে তথ্য-প্রযুক্তির সহায়তা নিয়ে আমাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে।

ভিসি আরো বলেন, করোনার এই বিশেষ পরিস্থিতিতে প্রত্যেকের স্ব-স্ব অবস্থানে থেকে নিজস্ব দায়িত্ব যথাযথভাবে পালনে সচেষ্ট হতে হবে। এই পরিস্থিতিতে আমরা যেন মানবিক হই। প্রত্যেকে প্রত্যেকের পাশে দাঁড়াই। পরিস্থিতি যত প্রতিকূলেই হোক বা চ্যালেঞ্জিং হোক মানুষের জীবন কখনো থেমে থাকতে পারে না।

এসময় যেসব কলেজ এবং শিক্ষাপ্রতিষ্ঠান ইতোমধ্যে অনলাইনের মাধ্যমে পাঠদান করে যাচ্ছে তাদেরকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, আমরা বেশ কতগুলো কলেজকে আধুনিক তথ্য-প্রযুক্তি দ্বারা সজ্জিত করে স্টুডিও প্রতিষ্ঠা করবো। কারোনাকালীন পরিস্থিতির অবসান হলেও বিশেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে তথ্য-পযুক্তির মাধ্যমে পাঠদান অব্যাহত থাকবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিচালন ব্যবস্থায় এটা হবে একটি অবিচ্ছেদ্য অংশ। সেইদিকে লক্ষ রেখেই আমাদের তথ্য-প্রুক্তির ব্যবহারের ক্ষেত্রে পদক্ষেপ গহণ করতে হবে। যাতে স্বাভাবিক সময়েও এটি চলমান থাকে।

অধিবেশনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর নোমান উর রশীদ ২০২০-২০২১ অর্থবছরের জন্য রাজস্ব ও উন্নয়নসহ মোট ৫৫৬ কোটি ৯৯ লাখ ৮৩ হাজার টাকার বাজেট পেশ করেন, যা সিনেট কর্তৃক অনুমোদিত হয়। অধিবেশনে বার্ষিক বাজেট, বার্ষিক প্রতিবেদন, গত অধিবেশনের কার্যবিবরণী, নতুন দপ্তর ও পদ সৃষ্টি অনুমোদন হয়।

অধিবেশনে উপস্থিত ছিলেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এমপি, অ্যারোমা দত্ত এমপি, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাস উদ্দিন আহমদ, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও পিএসসি’র সাবেক সদস্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, জনপ্রশাসন সচিব মো. ইউসুফ হারুন প্রমুখ।


আরো সংবাদ



premium cement