২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ

দুই ভিসির নৈতিকতা

-


আমাদের দেশে শিক্ষার মান দিন দিন নিম্নগামী তা আর বলার অপেক্ষা রাখে না। নানাবিধ অনিয়ম-দুর্নীতির কারণে আজ দেশের শিক্ষাব্যবস্থার এই করুণ দশা হয়েছে; বিশেষত পাবলিক বিশ্ববিদ্যালয়ে। এর মধ্যে আবার সবচেয়ে বেশি ঘটছে শিক্ষক নিয়োগ নিয়ে। এখন এমনিতেই দলীয় আনুগত্য ছাড়া সাধারণত কেউ আর পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ পান না। এর মধ্যে নতুন উৎপাত হিসেবে দেখা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচ্চ পদধারীদের সন্তানদের যোগ্যতা না থাকা সত্ত্বেও নানা ফাঁকফোকর দিয়ে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া। এ নিয়ে হরেকরকমের ফন্দিফিকির করা হয়।

তবে এবার যে ঘটনা ঘটিয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের দুই ভিসি; তা অভিনব ও নজিরবিহীন। পরস্পরের কন্যাকে প্রভাষক পদে নিয়োগ দিতে গিয়ে অভিনব কাণ্ড ঘটিয়েছেন তারা। তারা হলেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি।
একটি সহযোগী দৈনিকের গতকাল প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ছাদেকুল আরেফিনের মেয়ে অহনা আরেফিনকে গত বছরের ফেব্রুয়ারিতে বশেমুরবিপ্রবির পুরকৌশল বিভাগে প্রভাষক পদে নিয়োগ দেন সংশ্লিষ্ট ভার্সিটির ভিসি। ওই নিয়োগের বিনিময়ে গত ২২ মার্চ বশেমুরবিপ্রবির ভিসি এ কিউ এম মাহবুবের কন্যা ফারজানা মাহবুবকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগে প্রভাষক পদে নিয়োগ দেন ছাদেকুল আরেফিন।
প্রশ্নবিদ্ধ নিয়োগ দু’টিতে নিয়োগ বোর্ডেও প্রধান ছিলেন এই দুই ভিসি। সংশ্লিষ্ট ভিসিদ্বয়ের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, পরস্পরের কন্যাকে নিয়োগ দিতে গিয়ে তারা নিজ পদের অনৈতিক প্রভাব খাটিয়ে, অনেক যোগ্য প্রার্থীকে বাদ দিয়ে এ নিয়োগ দিয়েছেন।
ভিসি ছাদেকুল আরেফিনের মেয়ে নাটোরের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাস করেছেন। অভিযোগ রয়েছে, অহনা আরেফিনের তুলনায় অনেক যোগ্য প্রার্থী থাকলেও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসির মেয়ে বলে এ পদে নিয়োগ পান তিনি। গত বছরের ৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডে (সিন্ডিকেট) এ নিয়োগ অনুমোদন করা হয়। রিজেন্ট বোর্ডের কার্যবিবরণী স্বাক্ষর হওয়ার আগে বিশ্ববিদ্যালয় প্রশাসন তড়িঘড়ি করে নিয়োগপত্র দিয়ে অহনা আরেফিনকে যোগদান করানো হয়।

প্রশ্নবিদ্ধ ওই নিয়োগের পর বশেমুরবিপ্রবিকে চিঠি দিয়ে নিয়োগের বিষয়ে জানতে চেয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। চিঠিতে প্রভাষক পদের ওই নিয়োগ বিষয়ে বেশ কিছু তথ্যও তলব করে কমিশন। এর মধ্যে রয়েছে- নিয়োগ বিজ্ঞপ্তির কপি, বিজ্ঞাপিত পদের বিপরীতে আবেদনকারীর সংখ্যা, যোগ্যতার ভিত্তিতে সাক্ষাৎ প্রার্থীর সংখ্যা, তাদের শিক্ষকতা ও অভিজ্ঞতার তথ্য ছক এবং সিলেকশন বোর্ডের সুপারিশ।
ওই নিয়োগের ছয় মাসের মধ্যে গত বছরের ১৭ আগস্ট কোস্টাল অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগে প্রভাষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভাইভা ও সিলেকশন বোর্ডের সুপারিশের পর গত ২২ মার্চ সিন্ডিকেটে বশেমুরবিপ্রবি ভিসি অধ্যাপক ড. এ কিউ এম মাহবুবের কন্যা ফারজানা মাহবুবকে নিয়োগ দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন। গত ২৯ মার্চ নিয়োগপত্র দেয়া হয় এবং সম্প্রতি তার যোগদান কার্যকর করা হয়।

এ দু’টি ঘটনা থেকে দুই ভিসির মধ্যে নিয়োগ নিয়ে যোগসাজশের বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে। তবে নিজেদের কন্যাদের নিয়োগের বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, কোনো ধরনের সমঝোতা নয়, যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে কোস্টাল অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগে প্রভাষক পদে ফারজানা মাহবুবকে নিয়োগ দেয়া হয়েছে। অন্যদিকে বশেমুরবিপ্রবির ভিসি বলেছেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যদি ভাইভা বোর্ডে ভালো করতে পারে তাহলে সে তো নিয়োগ পেতেই পারে। কোনো উপাচার্যের মেয়ে হলেও পারে।
দুই ভিসি নিজেদের কন্যাদের একে অপরের বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দেয়ার বিষয়টি সত্যিই নজিরবিহীন। ঘটনা পরম্পরায় বুঝতে কারো বাকি থাকে না, এটি কোনো কাকতালীয় ঘটনা নয়; এখানে সুস্পষ্ট অনিয়ম ও স্বজনপ্রীতি হয়েছে। তাই তদন্ত করে এ অভিনব ঘটনা খতিয়ে দেখা উচিত শিক্ষা মন্ত্রণালয়কে। অনিয়ম-স্বজনপ্রীতি হয়ে থাকলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর পাবলিক বিশ্ববিদ্যালয় দেখাশোনার দায়িত্বে থাকা ইউজিসির কঠোর নজরদারি করা ছাড়া এসব অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতি বন্ধ হবে না।

 


আরো সংবাদ



premium cement
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই

সকল