২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
দ্বিগুণ দামে গ্যাজপ্রমকে গ্যাসকূপ

অর্ধেক দামেও কেন বাপেক্স পাবে না?

-

খবর প্রকাশিত হয়েছে, ভোলা গ্যাসক্ষেত্রের তিনটি কূপ খননের কাজ বিনা দরপত্রে এবং দ্বিগুণ দামে রাশিয়ার ‘গ্যাজপ্রম’কে দেয়া হচ্ছে। অথচ এগুলো আবিষ্কার করেছে আমাদের জাতীয় প্রতিষ্ঠান বাপেক্স। যারা এই আদান-প্রদানের কাজ করছেন তারা কেউ এ যুক্তি দেখাতে পারেননি যে, গ্যাজপ্রমকে কূপ খননের কাজ দেয়া হলে বাংলাদেশের লাভ হবে। তার পরও কেন এমন ক্ষতিকর সিদ্ধান্ত নেয়া হচ্ছে, কর্তৃপক্ষের কোনো জবাব নেই। খবরে জানা যাচ্ছে, রাশিয়ার জাতীয় কোম্পানিটি আমাদের কিছু গ্যাসক্ষেত্রে কাজ করায় সেগুলোর ক্ষতি হয়েছে। কয়েকটি গ্যাসক্ষেত্র তারা পরিত্যক্ত ঘোষণা করেছিল। পরে দেশীয় কোম্পানি বাপেক্স সেগুলো থেকে আবার গ্যাস উত্তোলন করেছে। এই যখন আমাদের জাতীয় রেকর্ড, তার পরও আমরা রাশিয়ার এ কোম্পানিকে আমাদের গ্যাসক্ষেত্র খননের কাজ তুলে দিচ্ছি। একে কোনোভাবে দেশপ্রেম বলা যায় কি?
জানা যাচ্ছে, গ্যাজপ্রম বাংলাদেশে প্রথম পর্যায়ে ১০টি কূপ খনন করেছিল। সেগুলোর পাঁচটি কিছু দিন পর বন্ধ হয়ে যায়। অথচ ওই কূপগুলো আবার সংস্কার করে বাংলাদেশী কোম্পানি ‘বাপেক্স’। গ্যাজপ্রমের ভুলের কারণে সেগুলো পরিত্যক্ত হয়েছিল। বাপেক্সের সংস্কারের ফলে সেগুলো থেকে আবার গ্যাস তোলা সম্ভব হয়। কিন্তু গ্যাজপ্রমের ভুলের কারণে ওই সব কূপ থেকে নতুন করে গ্যাস তুলতে খরচ কিছু বেশি হয়েছে। বাপেক্সের কোনো কূপ খনন বাবদ ৭০ থেকে ৮০ কোটি টাকার খরচের নজির নেই। তবে সম্প্রতি করোনার জরুরি সময়ে মধ্য শ্রীকাইলে একটি কূপ পূর্ণ খনন করতে ৮০ কোটি টাকা ব্যয় হয়েছে। বাপেক্সের আবিষ্কৃত ভোলার প্রতিটি কূপ খননে গ্যাজপ্রম পাবে ১৮০ কোটির টাকার বেশি। হিসাবে দেখা যায়, বাপেক্স খনন করলে এ কাজে ব্যয় হতো সর্বোচ্চ ৮০ কোটি টাকা, যা গ্যাজপ্রমের সাথে করা চুক্তির অর্ধেকের অনেক কম।
দ্বিগুণের চেয়ে বেশি অর্থ ব্যয়ের সম্ভাবনা কিভাবে এলো তার অনুসন্ধানে দেখা যাচ্ছে, সংস্থাটি কূপ খননের জন্য রিগ এক জায়গা থেকে অন্য জায়গায় নিতে ১ দশমিক ৩৫ মিলিয়ন ডলার ব্যয় দেখিয়েছে। তারা বাংলাদেশে সর্বশেষ কূপটি খনন করে ভোলার শাহবাজপুরে। এখান থেকে পাশেই জেলার অন্য জায়গায় সেটি নেয়া হবে। জানা যায়, এ পথের দূরত্ব দুই কিলোমিটার। সেখান থেকে কাজ শেষে রিগটি নেয়া হবে শাহবাজপুরের ইলশাতে। এই পথের দূরত্ব ১০ কিলোমিটার। সেখান থেকে ভোলা টগবিতে নেয়া হবে, যার দূরত্ব ২৫ কিলোমিটার। প্রতিবার রিগ সরাতে ১ দশমিক ৩৫ মিলিয়ন ডলার খরচ ধরা হয়েছে। কাজ শেষে রিগটি যখন চূড়ান্তভাবে ফিরিয়ে নেয়া হবে তার ব্যয় ধরা হয়েছে ৩ দশমিক ২৬ মিলিয়ন ডলার। একটি কূপ খনন করে সেখান থেকে গ্যাস সরবরাহ করার পুরো ব্যাপারটি সম্পন্ন করার কাজটির ব্যয়ও দর প্রস্তাবে রয়েছে। মাত্র দুই কিলোমিটার রিগ সরানোর জন্য ১ দশমিক ৩৫ মিলিয়ন ডলারের মতোই, ছোট ছোট কাজে এ ধরনের বড় অঙ্কের অর্থ ধরা হয়েছে কি না সেটি খতিয়ে দেখা কঠিন কোনো ব্যাপার নয়।
জ্বালানি সচিব রাশিয়াকে এ কাজ দেয়ার জন্য ‘তাগাদা অনুভব করছেন’। খবরে দেখা গেছে, উচ্চ দামের পক্ষে তিনি যুক্তি হিসেবে বলছেনÑ চার বছর পর নিশ্চয়ই এ দাম বেশি নয়। সময় গড়িয়ে যাওয়ার জন্য, তার মতে, দাম বেড়েছে। বাপেক্স এ কাজ আরো যতœ ও দক্ষতার সাথে করার সামর্থ্য রাখলেও কেন গ্যাজপ্রমকে দ্বিগুণের বেশি দামে দেয়া হচ্ছে সেই প্রশ্নের উত্তর কোথাও নেই। বিশেষজ্ঞরা এ চুক্তির ব্যাপারে মন্তব্য করছেন, ‘এটা দেশের স্বার্থবিরোধী’। তাদের মতে, এ ধরনের কাজে অগ্রাধিকার হচ্ছে, দেশের স্বনির্ভরতা অর্জন। সেই ক্ষেত্রে যেকোনো বিবেচনায় এ কাজ পাওয়ার দাবি দেশীয় কোম্পানি বাপেক্সের। আমরা মনে করি, এ কাজে দেশের স্বার্থকে প্রাধান্য দেয়া উচিত। দ্বিগুণ ব্যয়ে বিদেশীদের দিয়ে এ কাজ করানোর কোনো কারণ থাকতে পারে না। বরং একই ব্যয় হলেও এ কাজ অবশ্যই দেশীয় কোম্পানিকে দিয়ে করাতে হবে।

 

 


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল