০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


নিউজিল্যান্ডের মসজিদে নারকীয় সন্ত্রাস

ইতিহাসের ভয়াবহ কালো দিন

-

শান্তির সূচকে বিশ্বজুড়ে দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটো মসজিদে নরপশু শ্বেতাঙ্গ সন্ত্রাসী গত শুক্রবার জুমার নামাজের মুসল্লিদের ওপর নির্বিচারে ও দীর্ঘক্ষণ ব্রাশফায়ার চালিয়ে তিন বাংলাদেশীসহ ৪৯ জনকে হত্যা করেছে। তাদের মধ্যে ৪১ জন আল নূর মসজিদে এবং সাতজন লিনউড মসজিদে ঘটনাস্থলেই নিহত হয়েছেন। এ ঘটনায় কমপক্ষে ৪৮ জন গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। নজিরবিহীন এ সন্ত্রাসী হামলার সাথে জড়িত ব্রেন্টন ট্যারান্ট নামে এক অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ সন্ত্রাসীসহ চারজনকে আটক করেছে নিউজিল্যান্ড পুলিশ।
পুলিশের মতে, এদের মধ্যে তিনজন পুরুষ ও একজন মহিলা। মহান আল্লাহর অশেষ মেহেরবানি, এই বর্বর নারকীয় হামলা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। সংবাদ সম্মেলনে ব্যস্ত থাকার কারণে ঘটনার শিকার ওই মসজিদে জুমার নামাজ পড়তে যেতে তাদের কিছুটা দেরি হয়। এ কারণে এই নৃশংসতা থেকে তারা রক্ষা পেলেন। উদ্ভূত পরিস্থিতিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের তৃতীয় টেস্ট বাতিল করে তাদের দেশে ফিরতে হয়।
শ্বেতাঙ্গ খুনি ওই নৃশংস ঘটনা ঘটিয়ে পুনরায় লাইভে এসে এর ভয়াবহ দৃশ্য প্রচার করেছে। ১৭ মিনিটের এই হামলাকে অপরাধ বিশেষজ্ঞরা পূর্বপরিকল্পিত এবং ঠাণ্ডা মাথায় পরিচালিত সন্ত্রাস বলে অভিহিত করেছেন। হামলাকারী ট্যারান্ট হামলার আগেই টুইটারে আপলোড করা ৭৩ পৃষ্ঠার দীর্ঘ ইশতেহারে এ হামলার ঘোষণা দিয়েছে। এতে সে এ ঘটনাকে একটি সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করে এবং নিজেকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের একজন সমর্থক ও অভিবাসনবিরোধী বলে দাবি করেছে। ২০১১ সালে নরওয়ের অসলোতে এক সন্ত্রাসীর হামলায় ৭৭ জন নিহত হন। ক্রাইস্টচার্চের হামলাকারী সে ঘটনা থেকে উদ্বুদ্ধ হয়ে এই হামলা চালায় বলে উল্লেখ করা হয় তার ইশতেহারে। এই ভয়ানক সন্ত্রাসী আরো উল্লেখ করে, হামলার মাধ্যমে সে দেখাতে চায়, ‘তাদের ভূমি কখনো অভিবাসীদের ভূমি হবে না, যতক্ষণ শ্বেতাঙ্গরা জীবিত থাকবে।’
বিভিন্ন দেশের নেতারা গভীর শোক প্রকাশ করে এ ঘটনার নিন্দা জানিয়েছেন। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশসহ এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী শোক প্রকাশ করে এর নিন্দা জানিয়েছেন। তিনি দিনটি তার দেশের ‘অন্ধকারতম দিন’ বলে উল্লেখ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট পুতিনসহ বিশ্বের নানা দেশের নেতারাও নিন্দা জানিয়েছেন।
আমরা মনে করি, বিশ্বনেতাদের শুধু নিন্দা ও সমবেদনা জানানোই যথেষ্ট নয়; বরং এ ধরনের পরিকল্পিত সন্ত্রাসের বিরুদ্ধে অবিলম্বে সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলা অপরিহার্য।
এই হামলার নিন্দা জানানোর ভাষা আমাদের নেই। জানা গেছে, হামলাকারী ডানপন্থী শ্বেতাঙ্গ চরমপন্থী আন্দোলনে জড়িত। বিশ্বজুড়ে ওরা এখানে-সেখানে এ ধরনের সন্ত্রাসী হামলা চালাচ্ছে। এর আগে হল্যান্ড ও ইংল্যান্ডে এই চরমপন্থী শ্বেতাঙ্গদের সন্ত্রাস চালাতে দেখা গেছে। এবার নিউজিল্যান্ডে যা ঘটল তা বিশ্ববাসীর সামনে এক বড় প্রশ্ন হাজির করলÑ শান্তিবিনাশী এই অপশক্তির সমূল বিনাশে বিশ্বসংস্থা ও প্রভাবশালী দেশগুলো কি কোনো কার্যকর ভূমিকা নেবে? সন্ত্রাসীরা শান্তির পথে চরম বাধা। এরা গোটা মানবজাতির শত্রু। বিশ্ববাসীকে সাহসের সাথে সম্মিলিত প্রয়াসে এদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
যে অস্ট্রেলীয় নাগরিক এই নারকীয় ঘটনা ঘটাল, সে জানিয়েছেÑ তারা পশ্চিমা জগতে মুসলমান অভিবাসী চায় না। কিন্তু আজকের অস্ট্রেলিয়া-আমেরিকা-কানাডার সংখ্যাগুরু জনগোষ্ঠীর পূর্বপুরুষেরাও মূলত অভিবাসী। সব জাতিই পরস্পরের কাছে ঋণী। অতএব, মুসলিম বা অভিবাসনবিরোধী হওয়া স্রেফ মূর্খতা মাত্র। বিশ্বকে শান্তিময় করতে এবং মানবসমাজের বসবাসের উপযোগী রাখতে চাই সন্ত্রাসীদের কার্যকর বিনাশ, এরা যেকোনো জাতি-ধর্ম-বর্ণ-সম্প্রদায়ভুক্ত হোক। এরা মানবজাতির শত্রু, শত্রু তাদের নিজেরও। বিশ্বের শান্তিকামী মানুষকে এদের মোকাবেলা করতে হবে ধৈর্যের সাথে, বুদ্ধিমত্তার সাথে নিজেদের যথাযোগ্য প্রতিযোগী হিসেবে গড়ে তোলাই হবে এর সমুচিত জবাব। জ্ঞান-বিজ্ঞান, দক্ষতা-সক্ষমতায় বলীয়ান সুশৃঙ্খল জাতিই এগিয়ে যাওয়ার যোগ্যতা রাখে সব ধরনের প্রতিকূলতা মোকাবেলা করে।


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর রাফা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেয়ার আদেশে হামাসের প্রতিক্রিয়া হিলি বন্দর দিয়ে ১৪ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর ওপর : মন্ত্রী রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী টর্চার সেলে শিশু-বৃদ্ধদের পেটাতেন মিল্টন : হারুন গাজা ত্যাগ করবে না ইউএনআরডব্লিউএ শৈলকুপায় সাংবাদিক মফিজুলের ওপর হামলা : প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন বিএনপির ভাবনায় ক্লান্ত ওবায়দুল কাদের : রিজভী অনলাইন জুয়ায় ২০ লাখ টাকা হেরে যুবকের আত্মহত্যা আল-জাজিরার অফিসে ইসরাইলি পুলিশের হানা

সকল