০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ডিজিটাল নিরাপত্তা আইন প্রশ্নে সম্পাদক পরিষদ

তিন মন্ত্রীর প্রতিশ্রুতি অপূর্ণতায় হতাশ তারা

-

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদ উদ্বেগ প্রকাশ করেছে এবং এ ব্যাপারে তারা হতাশা ব্যক্ত করেছে। কারণ বিষয়টি মন্ত্রিপরিষদের বৈঠকে উত্থাপনের জন্য তিন মন্ত্রী সম্পাদক পরিষদকে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা তারা পূরণ করেননি। বরং বিষয়টি মন্ত্রিপরিষদে উত্থাপন না করে সংসদে আইনটি পাস করিয়ে নিয়েছে সরকার। এমনকি রাষ্ট্রপতিকে এই বিলে স্বাক্ষর না করার অনুরোধ জানালেও তিনি তাদের সে অনুরোধ রক্ষা করেননি। এ বিষয়ে শিগগিরই শুরু হতে যাওয়া সংসদের শেষ অধিবেশনে আইনটি সংশোধনের দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ। তা ছাড়া আজ শনিবার দুপুর ১২টায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে তাদের অবস্থান জানাবে।
গত পরশু বৃহস্পতিবার সম্পাদক পরিষদ এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। এর আগে ওই দিন ডেইলি স্টার সেন্টারে সম্পাদক পরিষদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। সম্পাদক পরিষদ সাইবার-জগৎ এবং ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তার কথা সমর্থন করে। তবে সম্প্রতি রাষ্ট্রপতির সই করা ডিজিটাল নিরাপত্তা বিলে ৮, ২১, ২৫, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫০-এর মতো বিতর্কিত ধারাগুলো মুক্ত সাংবাদিকতার পরিপন্থী, বাকস্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতার বিরোধী বলে মনে করে সম্পাদক পরিষদ। তা ছাড়া তারা মনে করে, ডিজিটাল নিরাপত্তা আইন নৈতিক ও স্বাধীন সাংবাদিকতার মৌল মূল্যবোধের সাথে সাংঘর্ষিক। তাই তারা এই আইনের সংশোধন দাবি করছে। উল্লেøখ্য, কয়েক দিন আগে সম্পাদক পরিষদ সংবাদমাধ্যমগুলোয় ডিজিটাল নিরাপত্তা আইন সম্পর্কে তাদের আপত্তির বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরেছে; কিন্তু সরকার তাতে মোটেও কান দেয়নি। বরং আইনটি পাসের পর সরকারের শীর্ষপর্যায় থেকে শুরু করে মন্ত্রী ও সরকারি দলের নেতানেত্রীরা জোর প্রচারণা চালিয়েছেনÑ ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকদের উদ্বেগের কোনো কারণ নেই, যারা অপরাধ করে তারাই শুধু এ ব্যাপারে আপত্তি জানাতে পারে।
এ দিকে এরই মধ্যে নতুন পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের অ্যাকশন শুরু হয়েছে। এই আইনের আওতায় প্রথম মামলাটি দায়ের করা হয়েছে ঢাকার পল্টন থানায়। প্রশ্ন পাসের অভিযোগে আটক পাঁচজনকে আসামি করে এই মামলা করেছে সিআইডি। অভিযোগ প্রমাণ হলে এই আইনে তাদের সর্বোচ্চ শাস্তি হবে। গত পরশু মালিবাগে সিআইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে সিআইডি এসব তথ্য জানায়। তারা জানায়, গ্রেফতার হওয়া পাঁচজন প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের সদস্য। গ্রেফতারের পর তাদের দু’দিনের রিমান্ডে নেয়া হয়েছে।
আমরা মনে করি, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের দাবি শতভাগ যৌক্তিক। এই আইন বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতা বিশেষ করে অনুসন্ধানী সাংবাদিকতার অবসান ঘটাবে। সাধারণ মানুষের বাকস্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করবে, যা দেশীয় ও আন্তর্জাতিক আইনের পরিপন্থী। অতএব শিগগিরই শুরু হতে যাওয়া বর্তমান সংসদের শেষ অধিবেশনে সম্পাদক পরিষদের তোলা আপত্তিকর ধারাগুলো সংশোধন করে আইনটি যৌক্তিক করা হোক। না হলে তা সার্বিকভাবে সমাজে এর ক্ষতিকর প্রভাব ফেলবে। সেই সাথে মন্ত্রীদের দেয়া প্রতিশ্রুতিরও বাস্তব প্রতিফলন ঘটানো হোক।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল