২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


কল্যাণমুখী সমাজ গঠনে যাকাত ভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থার বিকল্প নেই : ড. আব্দুস সামাদ

- ছবি : নয়া দিগন্ত

কল্যাণমুখী সমাজ গঠনে যাকাত ভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থার বিকল্প নেই বলে জানিয়েছেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক প্রফেসর ড. আব্দুস সামাদ।

তিনি বলেন, আল্লাহ্ তা'য়ালার নির্ধাররিত ও নির্দিষ্টভাবে নির্দেশ যাকাত ও ওশর আদায় করতেই হবে এবং কল্যাণমুখী সমাজ গঠনে যাকাত ভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থার বিকল্প নেই।

শুক্রবার (১৫ মার্চ) ২০২৪ ফোরাম অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (এফডিইবি'র) কেন্দ্রীয় সংগঠনের আয়োজনে রাজধানী ঢাকার স্থানীয় একটি মিলনায়তনে মানব কল্যাণে যাকাত ও ওশর শীর্ষক সিম্পোজিয়াম ও বিশিষ্টজনদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কেন্দ্রীয় সভাপতি প্রকৌশলী গিয়াস উদ্দিনের সভাপতিত্বে এবং ফোরামের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো: জয়নুল আবেদীনের সঞ্চালনায় এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আল কুআনের আয়াত উল্লেখ করে বলেন,‘তোমরাই সর্বোত্তম জাতি, তোমাদেরকে সৃষ্টি করা হয়েছে বিশ্বমানতার কল্যাণ সাধনের জন্য। কাজেই আমরা মুসলিম হিসেবে শুধু নিজেদের কল্যাণ নয় বরং আল্লাহুর সৃষ্ট সকল মানুষের কল্যাণ ও মঙ্গলের জন্য কাজ করে শ্রেষ্ঠ উম্মাতের পরিচয় তুলে ধরতে হবে।

ড. সামাদ আরো বলেন, দেশের আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ভূমিকা অনশ্বিকার্য্য। এ জন্য পবিত্র মাহে রমজানের শিক্ষাকে কাজে লাগিয়ে তাকওয়া ভিত্তিক ও দূর্নীতিমুক্ত সমাজ গঠনে আপনাদের এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক ড. সৈয়দ আব্দুল আজিজ, অ্যারোনটিক্যাল কলেজ ঢাকার অধ্যক্ষ মোসলেম উদ্দিন, টাংগুলার ইন্ডাস্ট্রি চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)-এর সেক্রেটারি জেনারেল মো: শাখাওয়াত হোসেন, শিক্ষাবিদ প্রকৌশলী মো: বরকতুল্লাহ, ফোরামের সহ-সভাপতি প্রকৌশলী মির্জা মিজানুর রহমান, প্রকৌশলী মো: আব্দুছ ছাত্তার শাহ। আরো উপস্থিত ছিলেন ঢাকা মহানগরীর উত্তরের সভাপতি প্রকৌশলী তৈয়বুর রহমান জাহাঙ্গীর, সহকারী সাধারণ সম্পাদক মো: আবুল হাসেম, প্রকৌশলী মোস্তফা কামাল, প্রকৌশলী আবু মেহেদী, প্রকৌশলী মো: আব্দুল বাতেন, প্রকৌশলী আব্দুল হাই, প্রকৌশলী মাহবুবুর রহমান, সাপ্তাহিক সোনার বাংলা পত্রিকার চীপ এডিটর ফেরদৌস আহমেদ ভূঁইয়া, প্রকৌশল সমাচার পত্রিকার সম্পাদক প্রকৌশলী আক্তার হোসেন, ঢাকা মহানগরীর উত্তর সেক্রেটারি প্রকৌশলী মো: তারেক, দক্ষিণের সেক্রেটারি নিঝুমসহ প্রায় দুই শতাধিক প্রকৌশলী ও সুধীবৃন্দ।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement