২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ব্যাংকিং খাতে গুজব নিয়ে যা বললেন এবিবি চেয়ারম্যান

ব্যাংকিং খাতে গুজব নিয়ে যা বললেন এবিবি চেয়ারম্যান - ছবি : নয়া দিগন্ত

সাম্প্রতিক সময়ে দেশের ব্যাংকগুলোতে তারল্য নিয়ে অনেক গুজব ছড়ানো হচ্ছে দাবি করে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড (এবিবি) জানিয়েছে, এগুলোর কোনো ভিত্তি নেই।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশেরর (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের এমডি অ্যান্ড সিইও সেলিম আর এফ হোসেন এ কথা জানান।

তিনি অভিযোগ করেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বলা হচ্ছে, ব্যাংকের কাছে পর্যাপ্ত তারল্য নেই। গ্রাহকদের নগদ টাকা তুলতে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বলে গুজব ছড়ানো হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের বরাত দিয়ে এসব নেতিবাচক খবরে দেশ-বিদেশে বিভ্রান্তি ছড়িয়ে যাচ্ছে।

এবিবি চেয়ারম্যান বলেন, প্রবাসীদের মধ্যে এসব গুজব ছড়ানো হচ্ছে যাতে করে তারা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে অনুৎসাহিত হন। এগুলো খুবই দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, এই গুজব প্রচারকারীরা আমাদের গ্রাহকদের, সমাজের এবং দেশের ক্ষতি করছে।

তিনি বলেন, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড (এবিবি)’র পক্ষ থেকে বলতে চাই, এসব তথাকথিত তথ্যের কোনো ভিত্তি নেই এবং এগুলো অসত্য।

বর্তমানে ব্যাংকগুলোতে পর্যাপ্ত অর্থ রয়েছে দাবি করে তিনি জানান, আমরা গ্রাহকদের এই বলে আশ্বস্ত করতে চাই যে ব্যাংকগুলোতে তাদের অর্থ সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। তিনি গ্রাহকদের গুজবে কান না দেয়ার অনুরোধ জানান।

বাংলাদেশ ব্যাংক বলছে, বর্তমানে ব্যাংকগুলোতে তারল্যের কোনো ঘাটতি নেই। উপরন্তু এক লাখ ৬০ হাজার কোটি টাকাও বেশি অতিরিক্ত তারল্য আছে। গত পঞ্চাশ বছরে কেন্দ্রীয় ব্যাংক কোনো ব্যাংককে ব্যর্থ হতে দিয়েছে এমন কোনো নজির নেই। কোনো ব্যাংকের অসুবিধা হলে বাংলাদেশ ব্যাংক এগিয়ে আসবে। অতীতেও ব্যাংকিং খাতে কোনো সঙ্কট হলে বাংলাদেশ ব্যাংক এগিয়ে এসেছে।

সেলিম আর এফ হোসেন বলেন, বাংলাদেশ ব্যাংকের নজরদারি ও দিকনির্দেশনায় ব্যাংকিং খাত দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রভাবকের ভূমিকা পালন করছে। সরকারের প্রণোদনার উপর ভর করে অর্থনীতি যখন মহামারী থেকে স্বাভাবিক অবস্থায় ফিরছে, তখন এ ধরনের অপপ্রচার চালানো দুঃখজনক বলেও উল্লেখ করেন তিনি।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল