১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

বিশ্ব বাজারে তেলের দাম আবারো কমলো

বিশ্ব বাজারে তেলের দাম আবারো কমলো - ছবি : সংগৃহীত

বিশ্ব বাজারে আবারো কমেছে জ্বালানি তেলের দাম। সোমবার দিনের দুই পর্বে তেলের দাম প্রতি ব্যারেলে কমেছে ৩ ডলারের বেশি।

বিশ্বের সবচেয়ে বড় ক্রোড তেল আমদানিকারক চীনের চাহিদা কমিয়ে দেয়া এবং ইরানের পরমাণু চুক্তির সম্ভাব্য সুখবরের কারণে এমনটা হয়েছে। চুক্তিতে উপনীত হলে তেল উৎপাদন বাড়াতে পারে ইরান।

ব্রেন্ট ক্রুড তেলের দাম কমেছে ৩.৪৯ ডলার বা ৩.৫৬ শতাংশ। সোমবার বিক্রি হয়েছে ৬৪.৬৬ ডলারে, যা শুক্রবারের তুলনায় ১.৫ শতাংশ কম।

ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমেডিয়েট ক্রুড কমেছে ৩.৩২ ডলার বা ৩.৬১ শতাংশ। ৪৪.৭৭ ডলারে বিক্রি হওয়া এ দর দিনের আগের সেশনের তুলনায় ২.৪ শতাংশ কম।

বিশ্লেষকরা বলছেন, ইরান ও যুক্তরাষ্ট্র ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরে গেলে ইরানের তেল রফতানির উপর আরোপিত নিষেধাজ্ঞা উঠে যাবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ান সোমবার জানিয়েছেন, যুক্তরাষ্ট্র যদি আর তিনটি বিষয়ে সম্মত হয় তাহলে ইউরোপিয় ইউনিয়নের প্রস্তাবিত চুক্তিটিতে সাড়া দেবে তেহরান।

গত ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাঁধার পর থেকেই মন্দাভাব শুরু হয়েছে জ্বালানি তেলের বাজারে। জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণকারী বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, শতাংশ হিসেবে গত ছয় মাসে বিশ্ব বাজারে ব্রেন্ট ক্রুড তেলের দাম কমেছে ১৩ দশমিক ৭ শতাংশ ও ডব্লিউটিআইয়ের দাম কমেছে ৯ দশমিক ৭ শতাংশ।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ


premium cement
কাঁচপুরে ডাম্পিং করা বাসে আগুন বাংলাদেশের সম্মুখে পাহাড়সম লক্ষ্য দিল ভারত চীন-রাশিয়াকে লক্ষ্য করে বেশকিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কমলাপুরে মোটরসাইকেলে আগুন দেয়ার আভিযোগ টঙ্গীতে জয় বাংলা স্লোগান দিয়ে ট্রেনে হামলা, যাত্রীদের সর্বস্ব লুট নির্বাচনে হেরে নীরবতা ভাঙলেন বলসনারো জাপা এমপিদেরও পদত্যাগের আহ্বান জানালেন বিএনপি নেতারা খেলা শুরু না করতেই সরকারের কাঁপাকাঁপি শুরু হয়েছে : রুমিন ফারহানা ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট গ্রেফতার ইইউ রাশিয়ার ১৯ বিলিয়ন ইউরোর সম্পদ জব্দ করেছে বিশ্বকাপ ছাড়ার হুমকি দেননি রোনালদো : পর্তুগাল কোচ

সকল