৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পিটিএ’র ব্যাপারে বাংলাদেশের আগ্রহকে স্বাগত জানালেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

ব্রাজিল ও বাংলাদেশের দুই পররাষ্ট্রমন্ত্রী - ছবি : ইউএনবি

মার্কোসার-বাংলাদেশ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিতে (পিটিএ) পৌঁছানোর জন্য বাংলাদেশের আগ্রহকে স্বাগত জানিয়েছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে উভয় পক্ষ একমত প্রকাশ করেন। তারা মনে করেন, এই চুক্তির প্রচেষ্টা বাংলাদেশ, ব্রাজিল ও অন্যান্য মার্কোসার রাষ্ট্রগুলোর মধ্যে ব্যবসার সুযোগ বাড়াবে এবং বেসরকারি খাতের যোগাযোগ জোরদার করবে, যা সাউথ-সাউথ কোঅপারেশন বাড়াতে অবদান রাখবে।

বৈঠকে যত দ্রুত সম্ভব হয় মার্কোসার-বাংলাদেশ পিটিএ নিয়ে আলোচনার প্রক্রিয়া শুরু করার লক্ষ্যে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

মার্কোসার বা সাউদার্ন কমন মার্কেট মূলত আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও উরুগুয়ে নিয়ে গঠিত একটি অর্থনৈতিক ও রাজনৈতিক ব্লক। এর আগে সহযোগী সদস্য থাকা বলিভিয়া ২০২৩ সালে পূর্ণ সদস্যপদ লাভ করে।

রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় মাউরো ভিয়েরা ও হাছান মাহমুদের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে কারিগরি সহযোগিতাবিষয়ক মৌলিক চুক্তি সইকে স্বাগত জানান দুই পররাষ্ট্রমন্ত্রী।

ব্রাজিল থেকে এই প্রথম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সফর।

বৈঠকে বাংলাদেশ-ব্রাজিল দ্বিপক্ষীয় সম্পর্ক, আন্তর্জাতিক ও আঞ্চলিক উদ্যোগ এবং বহুপক্ষীয় সহযোগিতা নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

কৃষি, পশুসম্পদ, বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন, শিক্ষা, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি রূপান্তর এবং কারিগরি সহযোগিতাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা ও বিনিময় বাড়ানোর গুরুত্বের বিষয়ে একমত প্রকাশ করেছেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

দুই দেশের ক্রীড়া মন্ত্রণালয়ের মধ্যে সই হতে যাওয়া ক্রীড়া সহযোগিতাসংক্রান্ত সমঝোতা স্মারকের আলোচনা সম্পন্ন হওয়ায় মন্ত্রীরা আন্তরিকভাবে স্বাগত জানান।

প্রস্তাবিত সমঝোতাপত্রটি দীর্ঘ সময় ধরে লালিত জনসাধারণের মধ্যকার স্থায়ী বন্ধনের প্রতিফলন।

বাংলাদেশসহ ব্রিকসের জন্য গ্লোবাল সাউথের দেশগুলোর ক্রমবর্ধমান আগ্রহের কথা স্মরণ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান।

গ্লোবাল সাউথের উদীয়মান কণ্ঠস্বর হিসেবে বাংলাদেশ বেশ কয়েকটি ইস্যুতে ব্রিকসে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে বলে আশ্বাস দেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী।

দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা এবং বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক জোরদার করতে রোববার (৭ এপ্রিল) সকালে ঢাকায় আসেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মাউরো ভিয়েরাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করবেন দক্ষিণ আমেরিকার সবচেয়ে প্রভাবশালী দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

তিনি রোববার বিকেলে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং হাছান মাহমুদের সাথে সাক্ষাতের আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুও ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন।

ব্রাজিলের প্রেসিডেন্টের সম্মানে ইফতার ও নৈশভোজের আয়োজন করেন হাছান মাহমুদ।

আগামীকাল প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের পর মাউরো ভিয়েরা গাজীপুরে স্কয়ার ফার্মাসিউটিক্যালস ফ্যাসিলিটিজ এবং বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন করবেন।

সোমবার বিকেলে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর বর্তমান চেয়ারম্যান হিসেবে জি-২০তে ব্রাজিলের অগ্রাধিকারের ক্ষেত্রগুলো নিয়ে একটি বক্তৃতা দেয়ার কথা রয়েছে। বিকেল ৩টায় ফরেন সার্ভিস একাডেমিতে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী একটি ব্যবসায়ী প্রতিনিধি দল নিয়ে ঢাকায় ব্যবসায়ী নেতাদের সাথে বৈঠক করবেন।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ও ব্যবসায়ী প্রতিনিধিদলের সদস্যদের সম্মানে ইফতার ও নৈশভোজের আয়োজন করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে বর্ণনা করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার সাম্প্রতিক নির্বাচনে জয়লাভের জন্য অভিনন্দন জানিয়েছিল ব্রাজিল সরকার।

ব্রাজিল উভয় দেশের উন্নয়ন, সাউথ-সাউথ কোঅপারেশন এবং দারিদ্র্য, ক্ষুধা ও জলবায়ু সংকটের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে বাংলাদেশের সঙ্গে গভীর সম্পর্ক অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করেছে।

সাম্প্রতিক বছরগুলোতে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত ব্রাজিল-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক জোরদার হয়েছে।

২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট লুলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন।

গত বছর বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ২ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

সোমবার রাত ১১টা ৫৫ মিনিটে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

তাকে বিদায় জানাতে ঢাকা বিমানবন্দরে উপস্থিত থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (দ্বিপক্ষীয়) ড. নজরুল ইসলাম।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement