২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


দোহারে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে বেপরোয়া মাটির ট্রাক

- ছবি - নয়া দিগন্ত

ঢাকার দোহার উপজেলার সড়কে দাপিয়ে বেড়াচ্ছে বেপরোয়া অবৈধ মাটির ট্রাক। উপজেলার বিভিন্ন ইটভাটার কাজে ব্যবহৃত মাটি নিয়ে চলাচল করছে ট্রাকগুলো। এসব ট্রাকের নেই বৈধ কোনো কাগজপত্র, বেপরোয়া গতি, হাইড্রোলিক হর্ন বাজানো এবং নেই চালকদের ড্রাইভিং লাইসেন্স। সব মিলিয়ে নিয়ম কানুন ছাড়াই দিনরাত সড়কগুলো দখলে নিয়েছে যন্ত্রদানব। বিশেষ করে স্কুল চলাকালীন সময়ে ট্রাকের বেপরোয়া গতি জনমনে প্রতিনিয়ত আতঙ্কের সৃষ্টি করছে। এযাবৎকাল উপজেলার বহু মানুষের প্রাণহানি হয়েছে ট্রাক চাপাায়। তারপরও লাগাম টানা যাচ্ছে না প্রাণঘাতি এ বাহনটির।

জানা যায়, দোহার উপজেলার কার্তিকপুর মৈনটঘাট ও নারিশা এলাকা থেকে মাটি সংগ্রহ করে বিভিন্ন ইটের ভাটায় সরবরাহ করে আসছে প্রায় শতাধিক ট্রাক। রাস্তায় চলাচলের অযোগ্য ও বৈধ কাজগবিহীন গাড়িগুলো গত কয়েক বছর ধরেই ঢাকা দোহার আঞ্চলিক মহাসড়ক সহ অন্যান্য সড়কে নিয়মিত চলাচল করছে। এসব ট্রাকের অধিকাংশ চালক কিশোর বয়সের। নেই তাদের নেই কোনো ড্রাইভিং লাইসেন্স। সড়কে চলাচলের ক্ষেত্রে সড়কের আইন সর্ম্পকে নেই নূন্যতম কোনো ধারণা। তবুও তারা চালক! যে কারণে আনাড়ি চালকের হাতে ট্রাকের ষ্টিয়ারিং দায়িত্ব যেন আত্মঘাতি সিদ্ধান্ত। কয়েক মাসের ব্যবধানে ট্রাকচাপায় অন্তত নারী শিশুসহ কমপক্ষে ১০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। বছরের পর বছর মাটির ট্রাকে দুর্ঘটনার শিকার হলেও প্রশাসনিকভাবে কোনো ব্যবস্থা না নেয়ায় দিন দিন বেপরোয়া হয়ে উঠছে গাড়ির চালকরা।

‘এই বুঝি প্রাণ গেলো ট্রাকের চাপায়’ এমন আতঙ্ক নিয়ে পথ চলতে হচ্ছে পথচারীদের। তবে কবে হবে এর নিরসন এমন প্রশ্ন জনমনে সারাক্ষণ উকি দিয়েলেও এর সদুত্তর কারো জানা নেই!

এ বিষয়ে দোহার উপজেলা নির্বাহী অফিসার মোবাশ্বের আলম জানান, আমি দোহারের দায়িত্ব পেয়েছি অল্প কিছুদিন হলো। অভিযোগ পেলাম। খুব শিগগিরই অভিযান পরিচালনা করে আইনের আওতায় আনা হবে।


আরো সংবাদ



premium cement