২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


আম্পায়ারদের গাড়িতে পোশাক শ্রমিকদের হামলা

আম্পায়ারদের গাড়িতে পোশাক শ্রমিকদের হামলা - ছবি : সংগৃহীত

মাঠে যাওয়ার সময় আম্পায়ারদের গাড়িতে হামলা করেছে পোশাক শ্রমিকরা। রোববার সকালে আশুলিয়ার পুরাতন ইপিজেড এলাকায় এই ঘটনা ঘটেছে। এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন ক্রিকেটার সাকিব আল হাসানের সাথে আম্পায়ারদের একটি বিষয় নিয়ে আলোচনা সমালোচনা চলছে।

গত শুক্রবার শুক্রবার বিকেলে আবাহনীর বিপক্ষে সাকিবের দল মোহামেডান ফিল্ডিং করছিল। আবাহনী ইনিংসের পঞ্চম ওভারে মুশফিকুর রহিমের বিরুদ্ধে সাকিবের এলবিডব্লিউর আবেদনটি নাকচ করলে রেগে গিয়ে স্টাম্প ভাঙেন সাকিব, এরপরের ওভারে বৃষ্টির জন্য আম্পায়ার খেলা বন্ধ করার সিদ্ধান্ত নিলে সাকিব এসে স্টাম্প তুলে আছাড় মারেন। এরপর সাজঘরে ফেরার সময় তিনি তেড়ে যান খালেদ মাহমুদ সুজনের দিকে। এমন সব অসদাচরণের জন্যই শাস্তির মুখে পড়েছেন তিনি।

ওই ঘটনার সাথে রোববারের হামলার কোন যোগসূত্র নেই। জানাযায়, ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) এর কয়েকটি বন্ধ কারখানার শ্রমিকরা একত্রিত হয়ে বেকয়া পাওনাদি পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও কয়েকটি গাড়ী ভাংচুর করেছে। এসময় নবীনগর-চন্দ্রা মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বিসিবির আম্পায়ার বহন করা দুটি হাইচ মাইক্রোবাস গাড়ীতেও ইট পাটকেল নিক্ষেপ করে ভাংচুর করে। পরে পুলিশ এসে তাদের ছত্রভঙ্গ করতে কাদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। এ ঘটনায় জেসমিন বেগম (৪২) নামের এক নারী শ্রমিক নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিন সকালে আশুলিয়ার পুরাতন ইপিজেডের সামনে নবীনগর-চন্দ্রা মহাসড়কে এ বিক্ষোভ শুরু করে লিনি ফ্যাশন ও লিনি এ্যাপারেলস লিমিটেডের প্রায় ৪ শতাধিক শ্রমিক। পরে এসব শ্রমিকদের সাথে বন্ধ হয়ে যাওয়া এ ওয়ান বিডি লিমিটেড, শাইন ফ্যাশন এবং এভান্ট গার্ড কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিলে যোগ দিয়ে মহাসড়ক অবরোধ করে রাখে।

নিহত জেসমিন বেগম খুলনার ডুমুরিয়া থানাধীন খাজুরিয়া গ্রামের মাহাবুবের স্ত্রী। তিনি আশুলিয়ার বলিভদ্র মধুপুর এলাকায় ভাড়া বাসায় থেকে ডিইপিজেডের গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেডের জুনিয়র সুয়িং অপারেটর ছিলেন।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, গত ১ ফেব্রুয়ারি প্রায় ৭ হাজার শ্রমিকের ১ মাসের বেতন, শ্রমিক ছাঁটাই, টার্মিনেশন বেনিফিট না দিয়ে কারখানা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এরপর বেতন পরিশোধের জন্য কয়েকদফা তারিখ দিলেও বেতনের মাত্র ৪২ শতাংশ পরিশোধ করে। কিন্তু এখন পর্যন্ত শ্রমিকদের পুরো বেতন পরিশোধ করেনি কারখানা কর্তৃপক্ষ। এসব দাবিতে ইপিজেড পুরাতন জোনের প্রধান ফটকের সামনে সকালে থেকে শ্রমিকরা জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে নবীনগর-চন্দ্রা মহাসড়কে নেমে অবরোধ করে বিক্ষোভ মিছিল করতে থাকে।

এসময় ওই মহাসড়কে প্রায় দেড় ঘন্টা ব্যাপী শ্রমিকরা অবস্থান করর ফলে প্রায় ৬ কিলোমিটার পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এসময় বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) তে খেলায় যোগদান করার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র আম্পায়ারদর বহন করা দুটি হাইচ মাইক্রোবাসে ইট পাটকেল নিক্ষেপ করে ভাংচুর করে বিক্ষোব্দ শ্রমিকরা। পরে পুলিশ এসে বিক্ষুব্ধ শ্রমিকদের উপর কাদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। এসময় ছুটাছুটি করতে গিয়ে ডিইপিজেডের গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেডের জুনিয়র সুয়িং অপারেটর জেসমিন বেগম গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে পলাশবাড়িস্থ হাবীব ক্লিনিকে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। পরে পুলিশ হাসপাতাল থেকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) মো: আসাদুজ্জামান বলেন, খবর পেয়ে দ্রুত সময়ের মধ্যে ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে চলে যেতে বলি। শ্রমিকরা না বুঝতে চাইলে পানি দিয়ে তাদের সড়ক থেকে সড়িয়ে দেওয়া হয়। বর্তমানে সড়কের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

শ্রমিকদের পাওনাদির ব্যাপারে পুলিশ সুপার বলেন, আসলে যে কারখানার শ্রমিকরা আন্দোলন করছে ওই কারখানাটি ভারতীয় মালিকানাধীন। করোনার কারণে অনেক দিন আগে থেকেই মালিক কারখানায় আসেন না। এখন শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয়েছে কারখানা বিক্রি করে দিয়ে শ্রমিকদের বেতন পরিশোধ করার। এই সময়টুকু তো শ্রমিকদের দিতে হবে।

এদিকে, এক নারী শ্রমিক নিহতের ব্যাপারে পুলিশ সুপার বলেন, আন্দোলনের সময় আমরা যখন শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিচ্ছিলাম। ওই শ্রমিক তখন দৌড়ে পালাতে গিয়ে খেয়াল না করে বৈদ্যুতিক খুটির সাথে লেগে মাথায় আঘাতপ্রাপ্ত হন। পরে সে মারা গেছে বলে আমরা নিশ্চিত হয়েছি।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা রুখতে ইউক্রেনকে প্যাট্রিয়ট দেবে যুক্তরাষ্ট্র আইনগত সহায়তা পাওয়া করুণা নয় অধিকার : আইনমন্ত্রী টিউবওয়েলের পানি খেয়ে আতঙ্কে শিক্ষক-শিক্ষার্থীরা অসুস্থ নারী আম্পায়ার নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগে আসলে কী ঘটেছিল? কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই : প্রাণিসম্পদমন্ত্রী আশুলিয়ায় নারী পোশাকশ্রমিক নিহত, স্বামী গ্রেফতার জাতিসঙ্ঘের ত্রাণকর্মীদের বিরুদ্ধে ইসরাইলি অভিযোগ প্রত্যাখ্যান ৭ খুন মামলার রায় কার্যকরের দাবি পরিবার ও আইনজীবীদের জামালপুরে শ্রেণিকক্ষে ফ্যান খুলে পড়ে শিক্ষার্থী আহত নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে লা লিগায় শীর্ষ চারের আরো কাছাকাছি এ্যাথলেটিকো ও জিরোনা নাগরপুরে ট্রাক্টর-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত

সকল