০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


শিশু অধিকার প্রতিষ্ঠায় কমিশন গঠন করতে হবে : কাজী রিয়াজুল হক

শিশু অধিকার প্রতিষ্ঠায় কমিশন গঠন করতে হবে : কাজী রিয়াজুল হক - নয়া দিগন্ত

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, শিশুদের অধিকার সুপ্রতিষ্ঠার জন্য বাংলাদেশে একটি শিশু অধিদপ্তর এবং শিশু কমিশন গঠন করতে হবে। কাওরান বাজারস্থ জাতীয় মানবাধিকার কমিশনের কনফারেন্স কক্ষে এক কর্মশালায় তিনি প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব রুহুল আমিন,

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোঃ আবু তালেব এবং ইসলামিক রিলিফ বাংলাদেশ ও ইন্ডিয়ার কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ আকমল শরিফ, মানবাধিকার কর্মী সালমা আলী, শ্রমিক নেতা শুকুর মাহমুদ প্রমুখ।

সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ইনসিডিন বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক একেএম মাসুদ আলী। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন ড. খাজা শামসুল হুদা।

কাজী রিয়াজুল হক আরো বলেন, কর্মক্ষেত্রে শিশু শ্রমের মাত্রা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হলেও অপ্রাতিষ্ঠানিক খাতে বিশেষ করে গৃহকর্মে অনকে শিশুরা কাজ করছে এবং তারা কোনো কোনো ক্ষেত্রে ভয়াবহ সহিংসতার শিকার হচ্ছে। শিশুশ্রম বন্ধের উপায় হিসেবে তিনি তৃণমূল পর্যায়ের জনপ্রতিনিধি থেকে জাতীয় পর্যায়ের সকল ক্ষেত্রে সচতেনতা বৃদ্ধির লক্ষ্যে এডভোকেসি বাড়ানোর কথা বলেন।

শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুছ সহিদ মাহমুদ বলেন, চিংড়ী ও শুটকি মাছ উৎপাদনে এখনও অনেক শিশুশ্রম বিদ্যমান আছে। তিনি শিশুশ্রম বন্ধের জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে যথাযথ সমন্বয় এবং তথ্যের আদান প্রদানের ব্যাপারে মত দেন।

মানবাধিকার কর্মী সালমা আলী পতিতাবৃত্তি, গৃহকর্ম এবং বর্জ্যজীবী, মাদক পাচারে ব্যবহৃত শিশুসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের নিয়ে বিশেষভাবে কাজ করার জন্য সরকার এবং এনজিওদের আহবান জানান।

সভায় মূল বক্তব্য উপস্থাপন করে ইনসিডিন বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক একেএম মাসুদ আলী বলেন, ২০২০ সালের মধ্যে সরকার তালিকাভূক্ত ৩৮টি ঝুঁকিপূর্ণ কাজের তালিকা পুনঃমূল্যায়ন করে অপ্রাতিষ্ঠানিক খাত থেকে আরো কিছু কাজকে ঝুঁকিপূর্ণ কাজের তালিকাভূক্ত করার ব্যাপারে মত দেন। বিশেষ করে গৃহকর্মে শিশুশ্রমসহ চিংড়ী ও শুটকি মাছ উৎপাদনে শিশুশ্রম ঝুঁকিপূর্ণ কাজের তালিকাভূক্ত করার ব্যাপারে মত দেন।

দেখুন:

আরো সংবাদ



premium cement
ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি পোরশায় পুলিশ সুপারের বাড়িতে চুরি প্রকৃতিকে প্রতিনিয়ত ধ্বংস করছে সরকারি দলের লুটেরা-ভূমিদস্যুরা : রিজভী টিএইচই এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশে ২য় বাকৃবি সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিকীকরণের দ্বারপ্রান্তে : যুক্তরাষ্ট্র হাটহাজারী উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন আবুল বাশার ‘এতে মজা আছে নাকি, সবাই একদল আমরা’ অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত নানামুখী চাপে বাংলাদেশের গণমাধ্যম দুর্নীতির দায়ে ক্রিকেটে ৫ বছর নিষিদ্ধ থমাস বিধ্বস্ত গাজার পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর : জাতিসঙ্ঘ

সকল