২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নেসেবার - কৃষ্ণ সাগরের মুক্তো

-

জানো, ইউরোপের দেশ বুলগেরিয়া। এ দেশের একটি পুরনো শহর নেসেবার । অনেকে আদর করে এ শহরকে বলে কৃষ্ণ সাগরের মুক্তো। সৌন্দর্য আর আকর্ষণের কারণেই হয়তো এ নামে ডাকা। ইতিহাসের পথপরিক্রমায় শহরটি বিভিন্ন সময়ে গ্রিক, রোমান আর তুর্কিদের দখলে ছিল।
আজকাল শহরটি ভ্রমণকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্যস্থল। কৃষ্ণ সাগর উপকূলের এ শহরে পর্যটকদের সুবিধার জন্য গড়ে তোলা হয়েছে কিছু ভ্রমণ-বিনোদন আশ্রয়স্থল (রিসোর্ট)। এখানকার হারানো দিনের অনেক স্থাপনা এবং শহরের সোনালি যুগের ঐতিহ্য যেন মানুষকে ডাকে হাতছানি আর আঁখি ইশারায়। এখানকার দুর্গ বাইজানটাইন ও ওসমানীয় (তুর্কি) সাম্রাজ্যের যুগে সাম্রাজ্য দু’টির প্রতিরক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখে । দুর্গটি এখনো দাঁড়িয়ে আছে কালের সাক্ষী হয়ে। নেসেবারের পুরনো অংশটি বেশি আকর্ষণীয়, যার অবস্থান একটি উপদ্বীপে। এক সময় এটি ছিল একটি দ্বীপ। পরে কৃত্রিম পথ তৈরি করে একে সংযুক্ত করা হয় মূল ভূখণ্ডের সাথে। ১৯৮৩ সালে নেসেবার ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য স্থানের মর্যাদায় ভূষিত হয়।


আরো সংবাদ



premium cement
শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ এবং চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান রাশিয়া ইউক্রেনের ৬৮টি ড্রোন ভূপাতিত করেছে গুচ্ছ পরীক্ষা দিতে এসে জবি কেন্দ্রে অসুস্থ এক শিক্ষার্থী থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

সকল