২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
জার্মান লোককাহিনী

ড্রাগনের দাঁত

-

(গত দিনের পর)

কুকুর তিনটির নামও অদ্ভুত। লবণ, কাঁচামরিচ ও সরিষা। বেশ নাদুসনুদুস দেখতে সাদা কুকুরটির নাম সল্ট ওরফে লবণ। লবণের গায়ের পশমগুলো বরফের মতো সাদা। কালো রঙের কুকুরটির নাম গ্রিনচিলি ওরফে কাঁচামরিচ। কাঁচামরিচের গায়ের পশমগুলো ঝিম কালো, তেলতেলে মসৃণ। আর সবচেয়ে বড় কুকুরটির নাম মাস্টার্ড ওরফে সরিষা। সরিষার গায়ের রঙ সরিষা ফুলের মতো হলুদ। গায়ে যেন এখনো তার সরিষাফুলের রেণু লেগে আছে। দেখতে এমনি সুন্দর সে।

অদ্ভুত টাইপের লোকটি হেঁটে হেঁটে মেষপালকের দিকেই আসছে। কুকুর তিনটিও আসছে তার পিছু পিছু। কাছে এসেই লোকটি বলে, তোমার ভেড়া তিনটি তো বেশ নাদুসনুদুস, তরতাজা!
আসলে মেষপালকের ভেড়া তিনটি তরতাজা ছিল না। নাদুসনুদুসও নয়। খাবারের অভাবে শুকনো কাঠির মতো দেখাচ্ছিল ভেড়া তিনটিকে। অথচ অবাক করার বিষয় হলো, এই হাড় ঝিরঝিরে ভেড়া তিনটিকেই কিনা লোকটি বলে নাদুসনুদুস, তরতাজা। (চলবে)


আরো সংবাদ



premium cement
দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত

সকল