২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
জা র্মা নি র লো ক ক থা

ঘোড়াটি বৃদ্ধ হয়ে গেছে

ঘোড়াটি বৃদ্ধ হয়ে গেছে -

মনিব তার এতদিনের পোষা ঘোড়াটি ছেড়ে দেয়। বৃদ্ধ ঘোড়াটি তখন মাথা নিচু করে বের হয়ে যায় মনিবের বাড়ি থেকে।
পথ ধরে হাঁটছে ঘোড়াটি। মনে মনে নিজের দুঃখের কথা স্মরণ করছে। মনিবের বিশ্বস্ত সঙ্গী ছিল সে এতদিন। গায়ে ছিল প্রচণ্ড তাকৎ। কত কঠিন ও ভারী ভারী কাজ করে দিয়েছে সে মনিবের। আজ সে বৃদ্ধ। গায়ের শক্তি ফুরিয়ে গেছে। হারিয়ে ফেলেছে কাজ দেহের ক্ষমতা। আর তাই, মনিব তাকে তাড়িয়ে দিলো বাড়ি থেকে! হায়রে জীবন! হায়রে বৃদ্ধকাল!
ঘোড়াটি হাঁটতে হাঁটতে একসময় একটি বনের কিনারে চলে আসে। বড় স্বার্থপর এ পৃথিবী। গায়ের শক্তি থাকে যতদিন, ততদিনই ভালোবাসা পাওয়া যায়। শক্তি ফুরিয়ে গেলে ভালোবাসাও ফুরিয়ে যায়। আহারে দুনিয়া! চিরদিন কারো এক রকম যায় নারে।
ঘোড়াটি দীর্ঘশ্বাস ছাড়ে আর বনের পথ ধরে হাঁটে। মনিবের বাড়ির কত কথা মনে পড়ে তার। নিজের শক্তির অতিরিক্ত বোঝা চাপিয়ে দিতো মাঝে মাঝে মনিব তার পিঠে। কত দূরের পথ হেঁটে হেঁটে বন্দরে চলে যেত সেই বোঝা নেয়ে। সারাদিন মনিবের জন্য কাজ করতো সে। (চলবে)

 


আরো সংবাদ



premium cement
‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি

সকল