০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


স র সী

ভানার্ন হ্রদ

-

আজ তোমরা জানবে ভানার্ন সম্পর্কে। এ হ্রদের মায়াবী নৈসর্গিক শোভা সুইডেনকে করেছে আরো মোহনীয়। এটি একটি জনপ্রিয় পর্যটক-আকর্ষক কেন্দ্র। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

ভানার্ন সুইডেনের সবচেয়ে বড় এবং ইউরোপের তৃতীয় বৃহত্তম হ্রদ। ধারণা করা হয় হ্রদটির বয়স প্রায় ১০ হাজার বছর। শেষ বরফ যুগের পরে হ্রদটি তার আকার গঠন করে। বরফ গলার ফলে হ্রদটির সৃষ্টি।
ভানার্নের মায়াবী নৈসর্গিক শোভা সুইডেনকে করেছে আরো মোহনীয়। এটি একটি জনপ্রিয় পর্যটক-আকর্ষক কেন্দ্র। এর বিভিন্ন উপকূলে অনেক পর্যটকের আনাগোনা।
হ্রদটি সুইডেনের অন্যতম মৎস্য ভাণ্ডার। স্বচ্ছ পানির অনেক প্রজাতির মাছ রয়েছে এখানে। তবে এখানকার স্যামন ও ট্রাউট বিখ্যাত। প্রায় ২০ কিলোগ্রাম ওজনের স্যামনও পাওয়া পায় এখানে। এতবড় স্যামন অন্য কোনো হ্রদে বিরল।
হ্রদের দ্বীপগুলো বেশ দৃষ্টি-কাড়ানিয়া। দ্বীপগুলোর নাম ব্রম্মো, ডিজুরো, ফ্যাগেলো, হ্যাম্মারো, ক্যালান্ডসো ও লুরো।
সুইডেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রদেশ ভাস্টারগটল্যান্ড, ডাল্সল্যান্ড ও র্ভামল্যান্ডে এ হ্রদের অবস্থান।
হ্রদটির আয়তন প্রায় পাঁচ হাজার ৬৫০ বর্গকিলোমিটার। গড় গভীরতা ২৭ মিটার এবং সর্বোচ্চ গভীরতা ১০৬ মিটার। সাগরসমতল থেকে হ্রদের উচ্চতা প্রায় ৪৪ মিটার। হ্রদটির পানি ধারণক্ষমতা প্রায় ১৫৩ ঘনকিলোমিটার।
হ্রদের প্রধান পানির উৎস ক্লারালভেন নদী। উত্তর তীরের কার্লস্ট্যাড শহরের কাছে নদীটি হ্রদে প্রবেশ করে। হ্রদের পানি নির্গমন পথ গটা আল্ভ।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
পাঁচ বছর পর সাকিবের সেঞ্চুরি ভূমিহীন আবদুল্লাহর ২ যু‌গের বেশি মস‌জিদে বাস, চান একটি ঘর আনোয়ারায় ২ সন্তানের জননীর রহস্যজনক মৃত্যু, স্বামী আটক লজ্জা এড়ালো জিম্বাবুয়ে গাজীপুরে ট্রেন দুর্ঘটনা : সাময়িক বরখাস্ত ৩, ঘটনা তদন্তে ৩ কমিটি আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির নির্বাচন ঘিওরে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে কারণ দর্শানোর নোটিশ জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক আলমডাঙ্গায় ভয়াবহ অগ্নিকাণ্ড নয়টি বাড়ি পুড়ে ছাই গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫

সকল