১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


আ র বে র রূ প ক থা

সভাকবি বানর

-

(গতদিনের পর)

জাহাজটি সাগরপথে চলতে চলতে একসময় নোঙর করে ইরাকের বাগদাদ নগরীতে। মনে মনে অনেক ধন্যবাদ জানিয়ে বানরটি নেমে পড়ে জাহাজ থেকে। নেমে আসে বাগদাদ নগরীতে। এর পর হেঁটে চলে যায় নগরীর ভেতর।
বানরটি এখন বাগদাদ নগরে ঘুরে বেড়াচ্ছে। মানুষ এটা ওটা দেয়। তাই খেয়েই তার জীবন বাঁচে। বানর বুঝতে পারছে, বাগদাদ নগরীর লোকেরা বেশ দয়ালু। সে ভাবছেÑ এ দেশের বাদশাও দয়ালুই হবেন। বাদশা দয়ালু হলেই প্রজারা দয়ালু হয়। এখন খাবারের অভাব নেই বানরের।
একদিন বাগদাদের রাস্তা দিয়ে বানরটি হেঁটে বেড়াচ্ছে আর ভাবছে। পুরনো স্মৃতি কিছুটা ফিরে এসেছে তার। তার মনে পড়ছেÑ কোনো কালে সে মানুষ ছিল। ছিল এক বিদ্বান যুবক এবং কবি। সুঠাম সুন্দর দেহ ছিল তার। কোনো এক নদীর পাড়ের বটগাছের নিচে বসে কবিতা লিখছিল সে। হঠাৎ এক দৈত্য এসে তাকে বানর বানিয়ে দেয়। ভাগ্যের কী নির্মম পরিহাস! এখন বানর-জীবন তার।
(চলবে)

 


আরো সংবাদ



premium cement
চার শ’ অনেক দূর, বিজেপির হাত থেকে কি সংখ্যাগরিষ্ঠতাও ফসকে যাচ্ছে? নোয়াখালীতে আসামি গ্রেফতার না হওয়ায় ক্ষোভ প্রস্তুতি নিয়ে তৃপ্ত কোচ-অধিনায়ক, ছাপিয়ে যেতে চান আগের সব আসরকে পেছনে নয়, আমরা সামনে তাকাতে চাই : ডোনাল্ড লু বগুড়ায় আ’লীগ নেতা খুনের আসামি খুন মিরসরাইয়ে কবর খুঁড়তে গিয়ে গ্রেনেড সাদৃশ্য বস্তুর উদ্ধার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসাথে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র : পরিবেশমন্ত্রী ফের ৫২ জনকে বহিষ্কার করলো বিএনপি পররাষ্ট্রমন্ত্রী ও পরিবেশমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন ডোনাল্ড লু ভারতকে মার্কিন নিষেধাজ্ঞার হুমকি, যা বলল নয়াদিল্লি মহাদেবপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলচালক নিহত

সকল