০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারত!

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারত! - ফাইল ছবি

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও সম্ভবত রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাকিস্তানে পাঠাবে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ফলে অন্য কোনো দেশে সরে যেতে পারে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। গত এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলেও হতে পারে প্রতিযোগিতা।

বিসিসিআইয়ের পাকিস্তান নীতিতে কোনো পরিবর্তন হয়নি। উন্নতি হয়নি ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় ক্রিকেট সম্পর্কেরও। এই পরিস্থিতিতে আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়েও তৈরি হতে পারে জটিলতা।

বিসিসিআই এখনো এ ব্যাপারে সরকারিভাবে কোনো সিদ্ধান্ত জানায়নি। বোর্ড সূত্রে খবর, ভারতীয় দলকে পাকিস্তানে না পাঠানোর অবস্থানেই অটল রয়েছেন জয় শাহেরা। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘দ্বিপক্ষীয় সিরিজের কথা ভুলে যান। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারতীয় দল। স্থান পরিবর্তন বা হাইব্রিড মডেল- যেভাবে সুবিধা সেভাবে হতে পারে প্রতিযোগিতা। পাকিস্তানে দল পাঠাতে হলে বোর্ডকে ভারত সরকারের কাছে অনুমতি নিতে হবে। ভারত-পাকিস্তান সম্পর্ক এখনো সেই জায়গায় নেই যে সরকার অনুমতি দেবে।’

চ্যাম্পিয়ন্স ট্রফি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রতিযোগিতা। পাকিস্তান আয়োজক দেশ। দল না পাঠালে সমস্যায় পড়তে পারে ভারত। তবু বিসিসিআই দল না পাঠানোর কথাই ভাবছে। বোর্ড কর্তারা বিষয়টি নিয়ে আইসিসি কর্মকর্তাদের সাথে আলোচনা করতে পারেন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। আবার ভারত সরকার অনুমতি না দিলে কার্যত কিছু করার নেই বোর্ড কর্মকর্তাদের।

১৯৯৬ সালের বিশ্বকাপের পর প্রথমবার পাকিস্তানের মাটিতে হতে চলেছে আইসিসির কোনো প্রতিযোগিতা। সম্পূর্ণ প্রতিযোগিতা পাকিস্তানের মাটিতে আয়োজন করতে নিশ্চিতভাবে চাপ দেবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কারণ আইসিসিই পাকিস্তানকে প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব দিয়েছিল। দায়িত্ব দেয়ার সময়ও ভারত-পাকিস্তান দ্বিপক্ষীয় ক্রিকেট সম্পর্ক এখনকার মতোই ছিল। ফলে ভারত-পাকিস্তান সম্পর্ককে কেন্দ্র করে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়েও জটিলতা তৈরির আশঙ্কা থাকছে।

উল্লেখ্য, গত এশিয়া কাপে বিসিসিআই পাকিস্তানে দল না পাঠালেও এক দিনের বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিলেন বাবর আজমেরা।

২০১৩ সালে শেষ বার ভারত সফরে এসেছিল পাকিস্তান ক্রিকেট দল। তার পর থেকে কোনো দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হয়নি দু’দেশ। আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রতিযোগিতা ছাড়া মুখোমুখিও হয় না দু’দেশ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement