০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


মোস্তাফিজ ফিরলেন, চেন্নাইও ফিরলো জয়ে

মোস্তাফিজ ফিরলেন, চেন্নাইও ফিরলো জয়ে - ছবি : সংগৃহীত

দলে ফিরেই বাজিমাত মোস্তাফিজুর রহমানের। উড়তে থাকা কলকাতাকে নামিয়ে এনেছেন মাটিতে, দিয়েছেন প্রথম হারের স্বাদ। সেই সাথে দখলে নিয়েছেন পার্পেল ক্যাপ, দলকেও ফিরিয়েছেন জয়ের ধারায়। টানা দুই হারের পর ঘুরে দাঁড়িয়েছে চেন্নাই।

এম এ চিদাম্বরাম স্টেডিয়ামে সোমবার মুখোমুখি হয় চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্স। যেখানে টসে হেরে আগে ব্যাট করে ৯ উইকেটে ১৩৭ রান পর্যন্তই তুলতে পারে কলকাতা। জবাবে ১৪ বল বাকি থাকতেই ৭ উইকেটের জয় নিশ্চিত করে চেন্নাই।

আগের তিন ম্যাচে ১৮৬ রান ছিল কলকাতার সর্বনিম্ন, দু'বার পেরিয়েছে দু শ' রানের গণ্ডি। সব মিলিয়ে ব্যাট হাতে বেশ তাণ্ডব চালাচ্ছিল পশ্চিম বঙ্গের দলটি। চেন্নাইয়ের বিপক্ষেও একই লক্ষ্যে নেমেছিল তারা। কিন্তু এদিন আর তাদের হাত খুলতে দেয়নি চেন্নাই।

এদিন শুরুতেই কলকাতাকে চেপে ধরে হলুদ জার্সিধারীরা। প্রথম বলেই ফিলিপ সল্টকে গোল্ডেন ডাক উপহার দেন তুষার দেশপাণ্ডে। তবে দ্বিতীয় উইকেট জুটিতে সুনিল নারিন ও রাঘুবাংশীর ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে কলকাতা। পাওয়ার প্লেতে তুলে ৫৬ রান। তবে এরপরই নিয়ন্ত্রণ হারাতে থাকে তারা।

একই ওভারে থিতু হয়ে যাওয়া এই দু'জনকে ফেরান রাবিন্দ্র জাদেযা। ২০ বলে ২৭ রানে নারিন ও রাঘুবংশীর ইনিংস থামে ১৮ বলে ২৪ রানে। জোড়া উইকেট হারানোর ধাক্কা কাটিয়ে উঠার আগে আরো একবার আঘাত আনেন জাদেযা। অষ্টম ওভারে এসে ভেঙ্কাটেশ আইয়ারকে (৩) ফেরান তিনি।

৬৪ রানে ৪ উইকেট হারানোর পর আর ঘুরে দাঁড়াতে পারেনি কলকাতা। অধিনায়ক শ্রেয়াস আইয়ার এক পাশ আগলে রাখলেও অপরপ্রান্তে চলতে থাকে আসা যাওয়ার মিছিল। রিংকু সিং, আন্দ্রে রাসেলরাও পারেননি পাল্টা জবাব দিতে।

এরপর উইকেট শিকারীর তালিকায় নাম লেখান মোস্তাফিজ। প্রথম তিন ওভারে দারুণ নিয়ন্ত্রিত বোলিং করে বাহবা আদায় করে নেয়া মোস্তাফিজ শেষ ওভারে ফেরান শ্রেয়াস ও স্টার্ককে। মাত্র ১ রান দিয়ে তুলে নেন জোড়া উইকেট। আইয়ার ৩২ বলে ৩৪ ও স্টার্ক ফেরেন ৩ বলে ০ রানে।

জাদেযা ও তুষার দেশপাণ্ডে তিনটা ও মোস্তাফিজ নেন দুই উইকেট। তাতেই ফের পার্পেল ক্যাপ ফিরে পান মোস্তাফিজ। ৪ ম্যাচ থেকে ৯ উইকেট নিয়ে আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট দখলে বাংলাদেশী এই বোলারের।

জবাব দিতে নেমে রাচিন রাবিন্দ্র দ্রুত ফিরলেও জয় পেতে অসুবিধে হয়নি চেন্নাইয়ের। রাবিন্দ্র ফেরেন ৮ বলে ১৫ রান করে। রুতুরাজ গায়কোড় অধিনায়কের মতোই পথ দেখিয়ে নিশ্চিত করেন জয়। ফিফটি তুলে অপরাজিত থাকেন ৫৮ বলে ৬৭ রানে।

মাঝে ১৯ বলে ২৫ করে ডেরিয়েল মিচেল আউট হন ও ১৮ বলে ২৮ করে আউট হন শিভাম দুবে। শেষ দিকে নেমে ১ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন ধোনি।


আরো সংবাদ



premium cement