৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


এমন অনুশীলন ভালোই লাগছে না শাদাব খানের (ভিডিও)

এমন অনুশীলন ভালোই লাগছে না শাদাব খানের - ছবি : সংগৃহীত

নবনিযুক্ত সাদা বলের অধিনায়ক বাবর আজমের নেতৃত্বে কাকুলের আর্মি স্কুল অফ ফিজিক্যাল ট্রেনিংয়ে (এএসপিটি) অনুশীলনে ব্যস্ত পাকিস্তান ক্রিকেট দল। এখানে তারা দুই সপ্তাহের একটি প্রশিক্ষণ শিবিরে আছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সিদ্ধান্ত নিয়েছে যে, দেশের সেনাবাহিনীর সাথে বাবর আজমরা প্রশিক্ষণের একটি সেশন করবেন। এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ, তার আগে প্লেয়ারদের ফিটনেস বাড়াতেই এই ব্যবস্থা।

পাকিস্তান ক্রিকেট টিমের মিলিটারি ট্রেনিংয়ের একাধিক ভিডিওই এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সম্প্রতি একটি ভিডিও প্রকাশ্যে এসেছে, সেখানে দেখা যাচ্ছে, পাথর বহন করে নিয়ে পাহাড়ে উঠছেন পাকিস্তানি ক্রিকেটাররা। নিঃসন্দেহে এটি খুবই কঠিন কাজ। অভিজ্ঞ পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির, যিনি সম্প্রতি অবসর ভেঙে ফিরে এসেছেন, তাকেও অনুশীলন ক্যাম্পে দেখা গেছে।

ইতোপূর্বে এই ট্রেনিংয়ের আরো কয়েকটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। সেখানে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, শাহিন শাহ আফ্রিদিকে কঠিন সব কসরত করতে দেখা যায়। তাদের জাম্পিং জ্যাক, রোপ ক্লাইম্বিং, পুশ আপস, প্ল্যাঙ্কের মতো অনুশীলন করতে দেখা গিয়েছে।

‘এক্স’-এ পাকিস্তান ক্রিকেট বোর্ডের দ্বারা শেয়ার করা ক্যাম্পের অফিসিয়াল একটি ভিডিওতে সঞ্চালককে পেসার হ্যারিস রউফের সাথে কথা বলতে দেখা গেছে। তিনি বলছিলেন যে, কাঁধের চোট থেকে সেরে ওঠার পর তিনি কয়েক সপ্তাহের মধ্যে আবার বোলিং শুরু করবেন।

অলরাউন্ডার শাদাব খানকে আবার জিজ্ঞেস করা হয়েছিল যে, তিনি শিবিরটি উপভোগ করছেন কিনা? মজা করে শাদাব উত্তর দিয়েছেন, ‘বিলকুল নেহি (একেবারেই না)’।

বিভিন্ন ভিডিওতে খেলোয়াড়দের শারীরিক ও টিম-বন্ডিং অনুশীলনের অংশ হিসেবে একে অপরের সহায়তা করতে দেখা দিয়েছে। পাকিস্তান বোর্ডের মিডিয়া রিলিজে উদ্ধৃত পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি বলেছেন, ‘আমাদের ক্রিকেটারদের সমর্থন করার জন্য আমি পাকিস্তান সেনাবাহিনীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাতে চাই। তাদের সহযোগিতা শুধুমাত্র আমাদের খেলোয়াড়দের ফিটনেসের মাত্রা বাড়াবে না, বরং ভবিষ্যতে তাদের আরো সুশৃঙ্খল করে তুলবে।’

তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে বিশ্বকাপের মতো টুর্নামেন্টে একটি চ্যালেঞ্জিং যাত্রা শুরু করার আগে, এই ক্যাম্প অবশ্যই খেলোয়াড়দের ভালো জায়গায় রাখবে।’

বাবরের নেতৃত্বে পাকিস্তান ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ১ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে শুরু হবে। তার আগে বাবর আজমের ওপরই ভরসা রেখে তাকে সাদা-বলের অধিনায়ক করে ফিরিয়ে এনেছে পিসিবি। তবে এই নিয়ে পাকিস্তান ক্রিকেটে তীব্র আলোচনা-সমালোচনা চলছে। এখন দেখার বিষয় হলো, সব সমস্যা মিটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে নতুন রূপে পাওয়া যায় কিনা! এদিকে, বিশ্বকাপের আগে ১৮ এপ্রিল থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ খেলবে পাকিস্তান। সূত্র : হিন্দুস্তান টাইমস