৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


শ্বাসরুদ্ধকর ম্যাচে গুজরাটকে হারালো পাঞ্জাব

শ্বাসরুদ্ধকর ম্যাচে গুজরাটকে হারালো পাঞ্জাব - ফাইল ছবি

বারবার রঙ বদলাল, বদলাল সমীকরণ; তবে কমেনি উত্তেজনার পারদ। আরো একটা রুদ্ধশ্বাস ম্যাচের সাক্ষী হলো ক্রিকেট। জয়ের অপেক্ষায় থাকা গুজরাট টাইটান্স আইপিএল ম্যাচে হেরে গেছে পাঞ্জাবের কাছে। বৃথা গেছে শুভমান গিলের দূর্দান্ত ইনিংস।

বৃহস্পতিবার দুর্দান্ত এক ইনিংস খেলে পাঞ্জাব কিংসের সামনে ২০০ রানের বিশাল লক্ষ্য দাঁড় করিয়েছিলেন গুজরাট অধিনায়ক শুভমান। বল হাতেও প্রথম ৯ ওভার দাপট ধরে রাখে তার দল। তবে এরপরই ঘুরে দাঁড়ায় পাঞ্জাব। শেষ পর্যন্ত ১ বল হাতে রেখে ৩ উইকেটের জয় তুলে নেয় শিখর ধাওয়ায়ের দল।

এদিন নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিং করতে নামে গুজরাট। ঋদ্ধিমান সাহা ১১ ও কেন উইলিয়ামসন ২৬ রানে ফিরলেও শুভমান গিল জ্বলে উঠেন আপন শক্তিতে। সাই সুদর্শনের সাথে ৫৩ ও বিজয় শংকরের সাথে যোগ করেন ৪২ রান।

শেষ দিকে ঝড় তুলেন রাহুল তিওয়াটিয়াকে নিয়ে। দু'জনের ১৪ বলের জুটিতে আসে ৩৫* রান। তাতেই ১৯৯ রান পর্যন্ত পৌঁছায় গুজরাট। শুভমান ৪৮ বলে ৮৯ ও ৮ বলে ২৩ রানে অপরাজিত থাকেন তিওয়াতিয়া।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি পাঞ্জাবের। ২ বলে ১ রান করে ইনিংসের দ্বিতীয় ওভারে আউট হন অধিনায়ক শিখর ধাওয়ান। আরেক ওপেনার জনি বেয়ারস্টোও থিতু হতে পারেননি, ফেরে ১৩ বলে ২২ রান করে। ২৪ বলে ৩৫ রান করে নুরের শিকার হন প্রভাসিমরন। দলীয় ৭০ রানে চতুর্থ উইকেট হারায় পাঞ্জাব। ৮ বলে ৫ রান করে আউট হন স্যাম কারান।

তখন মনে হচ্ছিল গুজরাটের ঘরের মাঠে অসহায় আত্মসমর্পণই করতে যাচ্ছে পাঞ্জাব। তবে এখান থেকে তারা ঘুরে দাঁড়াতে শুরু করে সিকান্দার রাজা ও শশাংকের ব্যাটে। পঞ্চম উইকেট জুটিতে দুজনে মিলে ২২ বলে ৪১ রান তোলেন। জুটি ভাঙে ১৬ বলে ১৫ রান করে রাজা আউট হয়ে ফিরলে। এ সময় মনে হচ্ছিল, আর জেতা হচ্ছে না পাঞ্জাবের।

১২.২ ওভারে ৫ উইকেট হারিয়ে তাদের রান ছিল ১১১। জিততে হলে তখনো পাঞ্জাবের ৪৬ বলে প্রয়োজন ছিল ৮৯ রান। সেখান থেকে আবার পাঞ্জাবকে আশা দেখায় শশাংক ও জিতেশের ১৯ বলে ৩৯ রানের জুটি। কিন্তু ৮ বলে ২ ছয়ে জিতেশ ১৬ রান করে আউট হয়ে গেলে আবারো দোদুল্যমান হয়ে পড়ে ম্যাচের ভাগ্য।

তবে শশাঙ্কের সাথে ইম্প্যাক্ট প্লেয়ার আশুতোষ শর্মা চার-ছক্কার ঝড় তুলে ঘুম হারাম করে দেন গুজরাটের বোলারদের। কিন্তু এখানেই শেষ নয়, ১৭ বলে ৩১ রান করে শেষ ওভারে গিয়ে আউট হন আশুতোষ। তাতেই ফের জমে উঠে খেলা। শেষ ৪ বলে ৫ রান প্রয়োজন ছিল পাঞ্জাবের।

কিন্তু চতুর্থ বলে শশাঙ্ক চার মেরে ম্যাচে কোনো নাটকীয়তা হতে দেননি। দলকে জিতিয়েই মাঠ ছাড়েন এ ব্যাটার। ২৯ বলে ৬১ রানে অপরাজিত থাকেন শশাঙ্ক। গুজরাটের হয়ে ৩২ রান খরচায় সর্বোচ্চ ২ উইকেট নেন নুর।


আরো সংবাদ



premium cement