৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আফ্রিদির ওপর বাবরের প্রতিশোধ হিসেবে দেখছেন লতিফ

রশিদ লতিফ - ফাইল ছবি।

সদ্যই শাহিন শাহ আফ্রিদির জায়গায় আবারো পাকিস্তান ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক হয়েছেন বাবর আজম। পাকিস্তান ক্রিকেটে এখন এটিই আলোচনার কেন্দ্রবিন্দুতে। পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ মতে, আবারো অধিনায়কত্ব নিয়ে আফ্রিদির ওপর প্রতিশোধ নিয়েছেন বাবর।

ভারতের মাটিতে গত বছর ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরমেন্সের পর তিন সংস্করণের অধিনায়কত্ব ছাড়েন বাবর। এরপর টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টিতে আফ্রিদিকে অধিনায়ক করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আর ওয়ানডের অধিনায়কের চেয়ার ফাঁকা থাকে।

অধিনায়ক হবার পর একটি সিরিজে নেতৃত্ব দিয়েছেন মাসুদ ও আফ্রিদি। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ ও নিউজিল্যান্ড সফরে ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারে পাাকিস্তান।

এর মধ্যে জাকা আশরাফের জায়গায় চেয়ারম্যান হন মহসিন নকভি। আবারো ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাবরকে অধিনায়ক করার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। দ্বিতীয় দফায় পাকিস্তানের সাদা বলের অধিনায়ক হয়েছেন বাবর।

তবে আফ্রিদির জায়গায় বাবরের অধিনায়ক হওয়ার বিষয়ে মুখ খুলেছেন লতিফ। পিটিভি স্পোর্টসকে লতিফ বলেন, ‘আফগানিস্তানের কাছে সিরিজ হারের পর বুদ্ধিমানের মতো কাজ করেছিলো শাদাব। সিরিজ শেষে শাদাব বলেছিলো, বাবর-রিজওয়ান ছাড়া পাকিস্তান দল পূর্ণতা পায় না। এর মানে হচ্ছে, আমি আর অধিনায়ক থাকছি না।’

তিনি আরো বলেন, ‘বাবরকে যখন অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছিলো, একই রকম ঘটনা আফ্রিদি বেলায়ও প্রত্যাশিত ছিল। আফ্রিদি যদি সেদিন এমন কোনো অবস্থান নিতো, তাহলে আজ এইদিন দেখতে হতো না। দু’জনের মধ্যে যতই বন্ধুত্ব থাকুক না কেন, বাবর প্রতিশোধ (আফ্রিদির বিপক্ষে) নিয়েছে।’

পাকিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে বেশ চিন্তিত লতিফ। তিনি বলেন, ‘আমি এই দলটিকে ভেঙ্গে পড়তে দেখেছি। যদি তারা বিশ্বকাপ না জিতে তাহলে দলে ভাঙন ধরবে। ভারতের বিপক্ষে ম্যাচ জেতা জরুরি। এমন পরিস্থিতি দেখে নব্বই দশকের কথা মনে পড়ছে আমার।’

ঘরের মাঠে আগামী ১৮ এপ্রিল থেকে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে দ্বিতীয় অধ্যায় শুরু করবেন বাবর।

সিরিজের প্রথম তিন টি-টোয়েন্টি যথাক্রমে- ১৮, ২০ ও ২১ এপ্রিল রাওয়ালপিন্ডিতে এবং লাহারে ২৫ ও ২৭ এপ্রিল সিরিজের শেষ দুই ম্যাচ খেলবে পাকিস্তান ও নিউজিল্যান্ড।

 


আরো সংবাদ



premium cement