০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


আগামী বিশ্বকাপেও সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ

আগামী বিশ্বকাপেও সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ - ছবি : নয়া দিগন্ত

ব্যর্থতায় ঘেরা বিশ্বকাপ শেষেও সুসংবাদ নিয়ে দেশে ফিরছে বাংলাদেশ দল। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও সরাসরি মূল পর্বেই খেলবে টাইগাররা। খেলতে হবে না বাছাইপর্ব। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি অংশ নেয়া ১২টি দলের একটি বাংলাদেশও।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে মোট ২০টি দল। যেখানে সরাসরি মূল পর্বে অংশ নিবে ১২ দল। যেই ১২ দলের ৮ নির্ধারণ হবে এই বিশ্বকাপের পারফরম্যান্সের ভিত্তিতে। এই বিশ্বকাপে দুই গ্রুপের সেরা ৪টি করে মোট ৮টি দল সরাসরি সুযোগ পাবে ২০২৪ বিশ্বকাপে। আর স্বাগতিক দেশ হিসেবে সরাসরি সুযোগ পাবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এই ১০ দল ছাড়া বাকি দুই দল নির্ধারণ হবে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার দিক থেকে।

এদিকে এই বিশ্বকাপে ৫ ম্যাচে ২ জয় নিয়ে ছয় দলের মাঝে পঞ্চম হয়ে বিশ্বকাপ শেষ করেছে দলটি। এমনকি নেদারল্যান্ডসের থেকেও পিছিয়ে থেকে বিশ্বকাপ শেষ করেছে টাইগাররা। ফলে প্রথম ৮ দলের মাঝে সুযোগ পায়নি বাংলাদেশ, আর স্বাগতিক না হওয়ায় সেখানেও নেই বাংলাদেশের নাম। তবে র‍্যাঙ্কিংয়ে সেরা ১০ এর ভেতর থাকায় শেষ দুই দল হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

২০ দলের বাকি ৮ দল নির্ধারিত হবে আফ্রিকা কোয়ালিফায়ার (২), এশিয়া কোয়ালিফায়ার (২), ইউরোপ কোয়ালিফায়ার (২), আমেরিকা কোয়ালিফায়ার (১) ও ইস্ট এশিয়া প্যাসিফিক কোয়ালিফায়ার (১) থেকে।

২০ দলের টুর্নামেন্টে থাকবে ৪ গ্রুপ। প্রতি গ্রুপে ৫টি করে দল। প্রতি গ্রুপ থেকে ২টি করে দল উঠবে সুপার এইটে।


আরো সংবাদ



premium cement