২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পিসিবির নতুন চুক্তি, ম্যাচ ফির পাশাপাশি বাড়লো খেলোয়াড় সংখ্যাও

পিসিবির নতুন চুক্তি, ম্যাচ ফির পাশাপাশি বাড়লো খেলোয়াড় সংখ্যাও। - ছবি : সংগৃহীত

নতুনভাবে ক্রিকেটারদের সাথে চুক্তিবদ্ধ হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এবারের চুক্তিতে ম্যাচ ফির পাশাপাশি বেড়েছে খেলোয়াড় সংখ্যাও। নতুন চুক্তিতে জায়গা পেয়েছেন মোট ৩৩ জন খেলোয়াড়।

বৃহস্পতিবার পিসিবি ২০২২-২৩ সালের জন্য পুরুষ ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির তালিকা ঘোষণা করেছে। যা ১ জুলাই (শুক্রবার ) থেকে কার্যকর হবে।

গত মৌসুমের তুলনায় তালিকায় ১৩জন খেলোয়াড়ের নাম বেশি রাখা হয়েছে এবার। পিসিবি লাল এবং সাদা বল, লাল বল, সাদা বল এবং উদীয়মান- এই চার ভাগে ভাগ করে চুক্তির একটি তালিকা তৈরি করেছে।

পাকিস্তানের সব ফর্মেমেটের অধিনায়ক বাবর আজমের সাথে হাসান আলি, ইমাম-উল-হক, মোহম্মদ রিজওয়ান এবং শাহিন শাহ আফ্রিদি লাল এবং সাদা বলের ক্রিকেটের চুক্তিতে রয়েছেন। একই সময়ে লাল বলের চুক্তিতে রাখা হয়েছে ১০ জন খেলোয়াড়কে। তালিকায় আজহার আলিকে এ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে, আবদুল্লাহ শফিক, নাসিম শাহকে প্রথমবারের মতো ক্যাটাগরি সি-তে রাখা হয়েছে, সৌদ শাকিল, যিনি ডি ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন।

ফাওয়াদ আলম ও নোমান আলিকে যথাক্রমে বি ও সি ক্যাটাগরিতে রাখা হয়েছে এবং আবিদ আলি, সরফরাজ আহমেদ, শান মাসুদ এবং ইয়াসির শাহকে ডি ক্যাটাগরি চুক্তি দেয়া হয়েছে। ১১ জন সীমিত ওভারের বিশেষজ্ঞ খেলোয়াড়কে সাদা বলের চুক্তিতে রাখা হয়েছে। ফখর জামান এবং শাদাব খান, যারা ২০২১-২২ সালে বি ক্যাটাগরিতে ছিলেন, তারা এ ক্যাটাগরি চুক্তিতে ভূষিত হয়েছেন। হারিস রউফকে বি ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। মোহম্মদ নওয়াজকে সি ক্যাটাগরিতে রাখা হয়েছে।

উদীয়মান ক্যাটাগরি সম্পর্কে কথা বলতে গিয়ে পিসিবি তার কৌশলের অংশ হিসেবে খেলোয়াড়ের সংখ্যা তিন থেকে বাড়িয়ে সাত করেছে। তরুণ এবং আসন্ন দেশীয় যুব খেলোয়াড় যারা আন্তর্জাতিকভাবে খেলেছে তাদের উৎসাহিত ও বিকাশের জন্য এমন পদ্ধতি নেয়া হয়েছে। উদীয়মান ক্যাটাগরির খেলোয়াড়রা হলেন- আলি উসমান, হাসিবুল্লাহ, কামরান গুলাম, মোহম্মদ হারিস, মোহম্মদ হুরায়রা, কাসিম আক্রাম এবং সালমন আলি আগা।

প্রধান নির্বাচক মোহম্মদ ওয়াসিম জানিয়েছেন, ‘আমি তাদের সবাইকে অভিনন্দন জানাতে চাই, যারা ২০২২-২৩ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তি অর্জন করেছেন। বিশেষ করে আমাদের চার তরুণ খেলোয়াড় যারা প্রথমবার লাল বলের চুক্তিতে জায়গা পেয়েছেন।’

লাল এবং সাদা বলের চুক্তিবদ্ধ পাঁচ ক্রিকেটারের তালিকা:-
বাবর আজম, মোহম্মদ রিজওয়ান, শাহিন শাহ আফ্রিদি (সকল ক্যাটাগরি এ), হাসান আলি (লাল বলে ক্যাটাগরি বি, হোয়াইট বল ক্যাটাগরি সি) এবং ইমাম-উল-হক (লাল বলে ক্যাটাগরি সি, হোয়াইট বল ক্যাটাগরি বি)

লাল বলের চুক্তিতে থাকা ১০ জন ক্রিকেটারের তালিকা:-
ক্যাটাগরি এ- আজহার আলি

ক্যাটাগরি বি - ফাওয়াদ আলম

ক্যাটাগরি সি- আবদুল্লাহ শফিক, নাসিম শাহ এবং নোমান আলি

ডি ক্যাটাগরি - আবিদ আলি, সরফরাজ আহমেদ, সৌদ শাকিল, শান মাসুদ এবং ইয়াসির শাহ

সাদা বলের চুক্তিতে থাকা ১১ জন ক্রিকেটারের তালিকা:-
ক্যাটাগরি এ- ফখর জামান ও শাদাব খান

বি ক্যাটাগরি - হারিস রউফ

ক্যাটাগরি সি - মোহম্মদ নওয়াজ

ক্যাটাগরি ডি- আসিফ আলি, হায়দার আলি, খুশদিল শাহ, মোহম্মদ ওয়াসিম জুনিয়র, শাহনেওয়াজ ধানি, উসমান কাদির এবং জাহিদ মাহমুদ

উদীয়মান ক্রিকেটারদের চুক্তিতে রয়েছেন ৭ জন খেলোয়াড়, তাদের নাম:-
আলি উসমান (দক্ষিণ পঞ্জাব), হাসিবুল্লাহ (বেলুচিস্তান), কামরান গুলাম (খাইবার পাখতুনখাওয়া), মোহম্মদ হারিস (খাইবার পাখতুনখাওয়া), মোহম্মদ হুরায়রা (উত্তর), কাসিম আক্রাম (মধ্য পাঞ্জাব) এবং সালমান আলি আগা (দক্ষিণ পাঞ্জাব)।

সূত্র : ডন ও জিও নিউজ


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল