৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


৫ উইকেটে টাইগারদের সংগ্রহ ১৩৭

৫ উইকেটে টাইগারদের সংগ্রহ ১৩৭ - ছবি : সংগৃহীত

টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের সংগ্রহ ৪০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৭ রান।

৮ বছর পর টেস্টে ফিরেছেন এনামুল হক। ফেরার উপলক্ষ রাঙানোর সুযোগ ছিল তার সামনে। শুরুটাও মন্দ ছিল না। ওয়েস্ট ইন্ডিজ বোলারদের ওপর ভালোই প্রভাব বিস্তার করেছিলেন তিনি। যদিও বেশিক্ষণ স্থায়ী হয়নি তা। এই ব্যাটারের বিদায়ের কিছুক্ষণ পর আবারো আঘাত আসে। এবার আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত। শান্ত পরেই বিদাই নেন সাকিব আল হাসান।

দ্বিতীয় টেস্টে দিনের শুরুতে তামিম ও মাহমুদুল হাসান জয় দেখে-শুনে ব্যাটিং শুরু করেন। তামিম প্রথম থেকেই ওয়ানডে মেজাজে খেলতে থাকেন। তবে আগ্রাসী ব্যাটিং করলেও কোনো বিপজ্জনক শট নিতে দেখা যায়নি দেশসেরা ওপেনারকে।

প্রথম দশ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৩১ রান ‍করেন তামিম-জয়। তামিম প্রথম থেকে সাবলীল ব্যাট করলেও ধুঁকছিলেন আরেক ওপেনার মাহমুদুল জয়। শেষ পর্যন্ত বেশিক্ষণ থাকতে পারেনি জয়। ব্যক্তিগত ১০ রানে অভিষিক্ত অ্যান্ডারসন ফিলিপের বলে বোল্ড হন তিনি। এর আগে ১ রানে দুবার জীবন পেয়েছিলেন মাহমুদুল জয়। সপ্তম ওভারে দুবার জয়কে আউট দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু দুবারই রিভিউ নিয়ে বেঁচে গিয়েছিলেন তিনি।

প্রথম জুটি ভেঙে যায় ৪১ রানের মাথায়। ব্যাট হাতে নামেন দীর্ঘ দিন অফ ফর্মে থাকা আরেক টপ ‍অর্ডার শান্ত। শান্ত নামার পর এক প্রান্তে তামিম ছিলেন রানের গতি বাড়ানোর কাজে আরেক প্রান্তে শান্ত পালন করেন ক্রিজে টিকে থাকার দায়িত্ব।

তবে দ্বিতীয় উইকেট জুটিতে ২৭ রানের বেশি যেতে পারেনি দল। ইনিংসের ২৩তম ওভারে আলজারি জোসেফের করা তৃতীয় ডেলিভারির বলে তামিম যেন নিজেই ব্যাট ছুঁইয়ে দিয়ে পয়েন্টে থাকা জারমাইন ব্ল্যাকউডের কাছে ধরা দিলেন। থেমে যায় তার দারুণ শুরুর ইনিংসটিও। ৬৭ বলে ৪৬ রানে আউট হন তামিম, খেলেন নয়টি চারের মার। ৬৮ রানের সময় তামিমের এ উইকেটই যেন প্রথম ইনিংসে সবচেয়ে বড় আক্ষেপ সাকিবের দলের।

এখন পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৩৭। ক্রিজে আছেন লিটন দাশ ও নুরুল হাসান সোহান।

এদিকে বাংলাদেশ দলে এসেছে দুটি পরিবর্তন। সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও মোস্তাফিজুর রহমানকে বাদ দেয়া হয়েছে। তাদের পরিবর্তে দলে স্থান পেয়েছেন এনামুল হক বিজয় ও শরিফুল ইসলাম।

অন্যদিকে একাদশে একটি পরিবর্তন এনেছে ওয়েস্ট ইন্ডিজ। গুদাকেশ মোতির পরিবর্তে দলে স্থান পেয়েছেন এন্ডারসন ফিলিপ। এটি তার অভিষেক ম্যাচ।

সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ৭ উইকেটে।


আরো সংবাদ



premium cement