২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চান কোহলি

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চান কোহলি - ফাইল ছবি

ভারতের হয়ে এ বছর এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চান দেশটির সাবেক অধিনায়ক বিরাট কোহলি। এক সাক্ষাৎকারে এসব কথা বলেন কোহলি।

নিজের খারাপ ফর্ম নিয়েও কথা বলেছেন কোহলি। তারপরও ক্রিকেট চালিয়ে যাবার অনুপ্রেরণা পাচ্ছেন তিনি।

কোহলি জানান, মাঠের ক্রিকেট নিয়ে নিজেকে মূল্যায়ন করছি না। আমার লক্ষ্য ক্রিকেট খেলে যাওয়া এবং এ বছর ভারতের হয়ে বড় দু’টি টুর্নামেন্ট জয় করা।

২০১৯ সালের নভেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি নেই কোহলির। অবশেষে গত রাতে ব্যাট হাতে পুরনো কোহলিকে দেখা যায়। এবারের আইপিএলে নিজের ১৪তম ম্যাচে গুজরাট টাইটান্সের বিপক্ষে ৫৪ বলে ৮টি চার ও ২টি ছক্কায় ৭৩ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কোহলি।

কোহলির অফ-ফর্মে, তাকে বিশ্রামের পরামর্শ দিয়েছেন অনেকেই। তবে খেলাটা উপভোগ করছেন বলে জানান কোহলি।

তিনি বলেন, ‘অনেকে নয়, যারা এই কথা বলেছেন (বিরতি নিয়ে) তাদের মধ্যে একজন ব্যক্তি আছেন, রবি ভাই (সাবেক কাচ রবি শাস্ত্রি), এমনটা বলেছেন। কারণ গত ছয়-সাত বছর আমি যে পরিস্থিতির মধ্যে ছিলাম, সেটির বাস্তবতা খুব কাছ থেকে দেখেছেন তিনি।’

গেল ১০-১১ বছর আন্তর্জাতিক ক্রিকেটসহ টানা আইপিএল খেলেছেন কোহলি। সব ফরম্যাটে খেলতে বাড়তি ক্ষমতা লাগে বলে জানান তিনি, ‘আমি যে পরিমাণ ক্রিকেট খেলেছি ও উত্থান-পতন দেখেছি এবং ১০-১১ বছর বিরতিহীন আইপিএলও খেলেছি। সব ফরম্যাট খেলতে বাড়তি ক্ষমতা লাগে। এর মধ্যে সাত বছরের অধিনায়কত্বও ছিল।’

তিনি আরো বলে, এটি অবশ্যই একটি বিষয় যা একজনকে বিবেচনা করতে হবে। ১০০ শতাংশ দিতে না পারলে, খেলাটাও ঠিক নয়। আর এটাই সব সময় আমার জীবনে বিশ্বাস করে এসেছি। তাই বিরতি কখন নিতে হবে, সেটা বুঝতে হবে। তবে কিছুটা সময় নেয়া এবং মানসিক ও শারীরিকভাবে নিজেকে পুনরুজ্জীবিত করা উচিত। তবে এটি শুধুমাত্র একটি স্বাস্থ্যকর সিদ্ধান্ত। শারীরিকভাবে এত বেশি চাপও হয় না, কারণ ক্রিকেট খেলার মাধ্যমে শারীরিক সুস্থতা সব সময় বজায় রাখা সম্ভব। তবে এটি মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে।

আইপিএলের পর ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে কোহলিকে প্রশ্ন করা হয়। প্রশ্নের উত্তরে কোহলি জানান, এ বছর দু’টি বড় টুর্নামেন্ট জিততে ভারতকে সাহায্য করা।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল