২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ফিরে পেল ভারত

- ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে আবারো আইসিসি র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান ফিরে পেয়েছে ভারত। সোমবার মুম্বাইয়ে দ্বিতীয় ও শেষ টেস্ট ৩৭২ রানে জিতে সিরিজ জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া।

ভারত শীর্ষে ওঠায় দ্বিতীয় স্থানে নেমে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সেরা দল নিউজিল্যান্ড। আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ভারতের রেটিং এখন ১২৪। আর নিউজিল্যান্ডের রেটিং ১২১।

এর আগে পাঁচবার টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। তাই সব মিলিয়ে আগে ৬৯ মাস টেস্ট ক্রিকেটের র‌্যাংকিংয়ের শীর্ষে ছিল টিম ইন্ডিয়া। ২০০৩ সাল থেকে সর্বোচ্চ ৯১ মাস টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে থাকার রেকর্ড আছে অস্ট্রেলিয়ার দখলে।

সর্বশেষ এ বছরের মার্চ থেকে জুন পর্যন্ত, তিন মাস র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলো ভারত।

ভারত ও নিউজিল্যান্ডের পর বর্তমানে র‌্যাংকিংয়ে পরের ধাপে আছে যথাক্রমে, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

অস্ট্রেলিয়ার রেটিং ১০৮, ইংল্যান্ডের ১০৭, পাকিস্তানের ৯২, দক্ষিণ আফ্রিকার ৮৮, শ্রীলংকার ৮৩, ওয়েস্ট ইন্ডিজের ৭৫, বাংলাদেশ ৪৯ এবং জিম্বাবুয়ের ৩১।

টেস্ট মর্যাদা থাকলেও র‌্যাংকিং বিবেচনায় নেই আফগানিস্তান-আয়ারল্যান্ড। কারণ র‌্যাংকিং বিবেচনায় আসার জন্য পর্যাপ্ত ম্যাচ এখনো খেলেনি এই দু’দল।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল