০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ভালোর শেষ নেই : সাকিব

সাকিব আল হাসান -

তিনি মানুষটাই এমন। আর দশজনের চেয়ে আলাদা। তৃপ্তি বলে কোনো কথা নেই, আরো ভালো করার পেছনে ছুটাই তার মূল লক্ষ্য। হারারেতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন সাকিব আল হাসান। সব মিলিয়ে ফুরফুরে মেজাজে থাকার কথা তারকা এই অলরাউন্ডারের। কিন্তু ম্যাচ শেষে তিনি বললেন, আসলে ভালোর তো শেষ নেই।

সিরিজে তার উইকেট ৮টি। রান ১৪৫। ব্যাটিং গড় ৭২.৫০। সিরিজ সেরা হওয়ার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বীই ছিল না তেমন কেউ। ওয়ানডেতে এই নিয়ে ৭ বার সিরিজ সেরা হলেন তিনি। বিশ্বরেকর্ডে তিনি আছেন যৌথভাবে চতুর্থ স্থানে, রিকি পন্টিং ও যুবরাজ সিংয়ের সঙ্গে। ক্রিস গেইল, বিরাট কোহলি ও শন পোলক সিরিজ সেরা হয়েছেন ৮ বার করে, সনাৎ জয়াসুরিয়া ১১ বার, শচিন টেন্ডুলকার ১৪ বার।

তিন সংস্করণ মিলিয়ে সাকিব সিরিজ সেরা হলেন ১৫ বার। ছাড়িয়ে গেলেন সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন জ্যাক ক্যালিসকে (১৪ বার)। এখানে তার ওপরে মোটে দুই জন। টেন্ডুলকার ১৯ বার, কোহলি ১৭ বার।

তবে এসব রেকর্ড সাকিবের কাছে দাম কমই। তার কাছে দলের জয়ে অবদান রাখতে পারাটাই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ‘ভালো লাগছে। দলে অবদান রাখতে পারা সবসময়ই স্পেশাল। যেভাবে অবদান রাখতে পেরেছি, তাতে আমি খুশি। তবে ভালোর তো শেষ নেই। সেদিক থেকে আরো ভালো করতে পারলে আরো বেশি ভালো লাগত। তবে যেভাবে সিরিজটি গেল, সেদিক থেকে খুশি।’

তিনি আরো বলেন, ‘জিম্বাবুয়েতে এসে জিম্বাবুয়েকে ৩-০ ব্যবধানে হারানো সহজ নয়। এই তিন ম্যাচে যেভাবে খেলেছি, দলের তাতে কৃতিত্ব প্রাপ্য। বেশ কিছু পরিস্থিতি ছিল যখন আমাদের বেশ কিছু জায়গায় পরীক্ষা হয়েছে। আমরা ভালোভাবেই সেসব পরীক্ষায় উতড়াতে পেরেছি। যেটা বললাম, যে ভালোর তো শেষ নেই বা উন্নতির শেষ নেই। এখান থেকে যেভাবে উন্নতি করতে পারি পরের সিরিজে, তার পরের সিরিজে এবং তার পরের সিরিজে…এভাবে উন্নতি করতে থাকলে আমাদের চূড়ান্ত লক্ষ্য অর্জন হবে।’


আরো সংবাদ



premium cement