১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় সন্দেহজনক!

১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে জয়ের আগ মূহুর্তে বাংলাদেশ। (ইনসেটে) তৎকালীন পিসিবি সভাপতি খালিদ মেহমুদ - সংগৃহীত

১৯ বছর কেটে গেছে, ২০ বছর পূর্তির অপেক্ষা। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম বড় জয়ের মুহূর্তটি চিরস্মরণীয় হয়ে থাকবে। সে সময় ১৯৯৯ সালের ৩১ মে বিশ্বকাপের টপ ফেবারিট ও পরে ফাইনালে উঠে রানার্সআপ হওয়া পাকিস্তানকে ৬২ রানে পরাজিত করে বাংলাদেশ। বিশ্বকাপের ইতিহাসে এখনো সে ম্যাচকে ধরা হয় অন্যতম বড় অঘটন হিসেবে। তবে ১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের সেই ঐতিহাসিক জয় নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক সভাপতি খালিদ মেহমুদ। বিশ্বকাপে পাকিস্তানের সেই হারকে ‘সন্দেহজনক’ বলে অভিহিত তৎকালীন বোর্ড সভাপতি।

পাকিস্তানের টিভি চ্যানেল জিও নিউজের অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। পাশাপাশি এই অনুষ্ঠানে বিশ্বকাপের স্কোয়াডে থাকা পাকিস্তানী খেলোয়াড়দের এই হারকে সন্দেহজনক বলে দাবি করেন মেহমুদ।

জিও নিউজ প্রোগ্রাম স্কোর অনুষ্ঠানে সাবেক পিসিবি সভাপতি খালিদ মেহমুদ বলেন, ১৯৯৯ সালের বিশ্বকাপের আগেই পাকিস্তান দলের খেলোয়াড়দের আচরণ নিয়ে নিজের সন্দেহের কথা জানিয়েছিলেন কোচ জাভেদ মিয়াঁদাদ। এছাড়া বিশ্বকাপের ঠিক আগে মিয়াদাদকে সরিয়ে দেয়ার ব্যাপারেও আলোচনা করেন তিনি।

সাবেক বোর্ড সভাপতির দাবি, সে বছর বিশ্বকাপের আগে ১২ এপ্রিল ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ওয়ানডে ম্যাচে পাকিস্তানের হারে খেলোয়াড়দের সন্দেহজনক আচরণ দেখেই পদত্যাগ করেছিলেন মিয়াদাদ। এমনকি তাঁর মনেও নাকি তেমন সন্দেহ জেগেছিল বলে জানান তিনি।

এর পাশাপাশি ১৯৯৯ সালের বিশ্বকাপে বাংলাদেশের কাছে পাকিস্তানের হারকে তিনি সন্দেহজনক বলে দাবি করেন। সেই ম্যাচে পাকিস্তান দলের অধিনায়ক ছিলেন ওয়াসিম আকরাম। আকরামের অধীনে পাকিস্তান এভাবে পরাজিত হওয়ার কোনো কারন নেই বলে তিনি মনে করেন।

তাঁর ধারণা পাকিস্তান দলের যে স্কোয়াড তাতে এমন হার প্রশ্ন তুলবেই। এই অঘটন তাঁকে চিন্তিত ও রাগান্বিত করেছিল। এত এত তারকা থাকার পরও পাকিস্তানের অমন হারের সঠিক তদন্ত হওয়া উচিত ছিল বলে জানান মেহমুদ।

উল্লেখ্য, ১৯৯৯ সালে নিজেদের প্রথম বিশ্বকাপে ৩১ মে পাকিস্তানের বিপক্ষে ৬২ রানের অসাধারণ জয় তুলে নেয় বাংলাদেশ। তবে এই ম্যাচে হারলেও পরবর্তীতে সে আসরের ফাইনালে উঠে রানার্সআপ হয় পাকিস্তান।


আরো সংবাদ



premium cement
৪ হাজার কর্মী ছাঁটাই করবে তোশিবা নাইক্ষ‍্যংছড়ির পাহাড়ি এলাকা থেকে অস্ত্র ও অস্ত্র তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার ভবিষ্যতে চট্টগ্রাম বন্দর অন্য দেশেও এর কার্যক্রম চালাবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী বাংলাদেশের সাথে আঞ্চলিক শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তায় অবদান রাখতে আগ্রহী অস্ট্রেলিয়া ২০৪১ সালের মধ্যে ১০ বিলিয়ন ডলারের সেমিকন্ডাক্টর খাতের উন্নয়ন চায় বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে স্পেনের রাষ্ট্রদূত ও ইউএনএইচসিআর প্রতিনিধির সাক্ষাৎ বৌদ্ধ পূর্ণিমাকে ঘিরে কোনো নিরাপত্তা হুমকি নেই : ডিএমপি কমিশনার চামড়া শিল্পকে বাঁচাতে পরিবেশবান্ধব বিনিয়োগ বাড়াতে হবে : পরিবেশমন্ত্রী প্রার্থিতা দিতে হাইকোর্টের আদেশ বাতিল, সেলিম প্রধানকে ১০ হাজার টাকা জরিমানা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের ইতালিয়ান-থাইয়ের শেয়ার হস্তান্তরের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ গাজীপুর বারের সাবেক সভাপতি, সম্পাদক ও কোষাধ্যক্ষের নামে মামলা

সকল