২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিশু ও কিশোরদের নিয়ে সচেতন হচ্ছে ফেসবুক

-


সোশ্যাল প্লাটফর্মের ক্ষতিকর প্রভাব থেকে শিশু ও কিশোরদের দূরে রাখতে নতুন কয়েকটি পদক্ষেপ নেয়া হচ্ছে। মার্কিন আইনপ্রণেতা ও গণমাধ্যমের চাপের মুখে এ অঙ্গীকার করেছেন ফেসবুক কর্তৃপক্ষ। এর আগে ফেসবুক ও ইনস্টাগ্রাম কিভাবে কিশোর বয়সীদের মানসিক স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলে তা খতিয়ে দেখছেন মার্কিন আইনপ্রণেতারা। ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সিস হাউগেনের ফাঁস করা অভ্যন্তরীণ গবেষণা প্রতিবেদন ও নথিপত্রের জেরে ব্যাপক সমালোচনার মুখেও পড়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। এমন পরিস্থিতিতে মার্কিন আইনপ্রণেতা ও বিশ্বজুড়ে লাখো ব্যবহারকারীকে আশ্বস্ত করতে বেশকিছু পদক্ষেপ গ্রহণের কথা জানিয়েছে ফেসবুক।
গত ৫ অক্টোবর সিনেটে সাক্ষ্য দিয়েছেন ফেসবুকের সাবেক কর্মী ও তথ্য ফাঁসকারী হাউগেন। সেখানে তিনি তুলে ধরেছেন, কিভাবে প্রতিষ্ঠানটি মানুষকে স্ক্রলিংয়ের জালে আটকে রাখে, কিশোর বয়সীদের স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে।
ফেসবুকের বৈশ্বিক সম্পর্ক বিষয়ক ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেন, আমরা এমন কিছু নিয়ে আসতে যাচ্ছি যা আমার মতে যথেষ্ট পার্থক্য তৈরি করতে পারবে। আমাদের সিস্টেম যেখানে দেখবে যে কিশোর বয়সীরা একই কনটেন্ট বারবার দেখছে এবং ওই কনটেন্ট হয়তো তাদের সুস্বাস্থ্যের অনুকূলে নয়, সেখানে আমরা তাদের অন্য কনটেন্ট দেখতে উদ্বুদ্ধ করব। বাড়তি হিসেবে আমরা ‘টেক আ ব্রেক’ নামের নতুন একটি ফিচার আনছি, যেখানে কিশোর বয়সীদের ইনস্টাগ্রাম ব্যবহার থেকে বিরতি নিতে উৎসাহিত করা হবে।
গত এক সপ্তাহজুড়েই সবচেয়ে খারাপ সময় কাটাচ্ছে ফেসবুক। দুবার বিভ্রাটের মুখোমুখি হওয়ার পর মার্কিন সিনেটে কড়া শুনানির সামনে দাঁড়িয়ে আছে প্লাটফর্মটি। ফেসবুকের বিভিন্ন অ্যাপে শিশু-কিশোরদের নিরাপত্তা ঘাটতি এবং মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব নিয়ে সিনেটরদের মুখোমুখি হচ্ছেন শীর্ষ কর্তারা।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল