২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্মার্ট গ্লাস আনছে শাওমি

-

ফেসবুকের সাথে টেক্কা দিয়ে স্মার্ট গ্লাস আনার ঘোষণা দিয়েছে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। গঠন কাঠামোতে মিল থাকলেও ফেসবুক ও রে ব্যানের স্টোরিজ গ্লাসের সাথে পার্থক্য আছে শাওমির স্মার্ট গ্লাসের। শাওমির গ্লাসটিতে শুধু ছবি তুলবে তা নয়, বরং তাতে মেসেজ ও নোটিফিকেশন দেখা যাবে এবং কল করা ও টেক্সট অনুবাদ করা যাবে। এআর ফিচারের জন্য ব্যবহার করা যাবে এমন ডিসপ্লে রাখা হচ্ছে গ্লাসটিতে। শাওমি জানিয়েছে, পর্দার জন্য তারা মনোক্রোম মাইক্রোএলইডি সিস্টেমকে বেছে নিয়েছে। ফেসবুকের মতো তারাও স্মার্ট গ্লাসটি হালকা-পাতলা রাখার চেষ্টা করছে।
মাইক্রোএলইডিকে বলা হচ্ছে নিজে থেকেই আলো ছড়ায় এমন এক প্রযুক্তি। বড় পরিসরে ওএলইডি পর্দার উত্তরসূরি ধরা হচ্ছে একে। কিন্তু এটি এখনো যথেষ্ট দামি এবং বাণিজ্যিক পণ্যে বড় মাপে এখনো এর ব্যবহার শুরু হয়নি।
শাওমির পুরো স্মার্ট গ্লাসটিই স্বাধীন অ্যান্ড্রয়েড ডিভাইস হিসেবে চলবে। আলাদা করে আর ফোন সংযোগের প্রয়োজন পড়বে না। কোনো দিন হয়তো ফোনের জায়গাও নিয়ে নেবে স্মার্ট গ্লাসটি। ডিভাইসটিতে অনির্দিষ্ট এক এআরএম কোয়াড কোর প্রসেসর, ওয়াইফাই ও ব্লুটুথ মডিউল, ব্যাটারি এবং পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে। সব মিলিয়ে এর ওজন হবে মাত্র ৫১ গ্রাম।


আরো সংবাদ



premium cement
যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন

সকল