১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

বাংলা উইকিপিডিয়ায় ১ লাখ নিবন্ধ

-

অনলাইনের তৃহত্তম বিশ্বকোষ উইকিপিডিয়ার বাংলা সংস্করণ বাংলা উইকিপিডিয়া সম্প্রতি এক লাখ নিবন্ধের মাইলফলক অতিক্রম করেছে। ২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রার পর প্রায় ১৬ বছর ১১ মাসের মাথায় এ অর্জন করল বাংলা উইকিপিডিয়া।
মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলস বিনামূল্যে সবার জন্য তথ্য নিশ্চিত করার লক্ষ্যে একটি অনলাইন জ্ঞানভাণ্ডার হিসেবে ২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন। শুরুতে ইংরেজি সংস্করণ দিয়ে যাত্রা হলেও ধীরে ধীরে অন্যান্য ভাষায়ও উন্মুক্ত জ্ঞানের এ মাধ্যম চালু হয়। ২০০৪ সালে বাংলাসহ আরো প্রায় ৫০টি ভাষা এতে যুক্ত হয়। যেকোনো বিষয় সম্পর্কে তথ্য জানার জনপ্রিয় এ ওয়েবসাইটটি এখন ৩১০টিরও বেশি ভাষায় বিদ্যমান রয়েছে।
বাংলা উইকিপিডিয়া প্রতি মাসে বিশ্বব্যাপী আড়াই কোটিরও বেশি মানুষ পড়েন। গড়ে হাজারের বেশি স্বেচ্ছাসেবক প্রতি মাসে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখেন। জীবনী, বিজ্ঞান, চলচ্চিত্র, ইতিহাসসহ জ্ঞান-বিজ্ঞানের সব শাখা সম্পর্কেই তথ্য রয়েছে এখানে। ইন্টারনেট সংযোগ আছে এমন যে কেউ যেকোনো স্থান থেকে এ তথ্য আহরণ করতে পারেন। একই সাথে সেবাটি সমৃদ্ধিতে অবদানও রাখতে পারেন।
উইকিপিডিয়া প্রতিষ্ঠার শুরু থেকে বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবকরা অবদান রাখতে শুরু করেন। কিছু সহজ নীতিমালা মেনে যে কেউ অবদান রাখতে পারেন এ বিশ্বকোষে। উইকিপিডিয়ায় কোনো বিষয়ের ওপর লেখা একটি নিবন্ধ একাধিক অবদানকারী মিলে সম্পন্ন করেন। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় গড়ে প্রতি মাসে প্রায় ১৫০০-র বেশি নতুন নিবন্ধ তৈরি করেন এ স্বেচ্ছাসেবকরা। ২০০৪ সালে যাত্রার প্রায় ১৩ বছরের মাথায় ২০১৭ সালে অর্ধলাখ নিবন্ধ অর্জন করে বাংলা উইকিপিডিয়া। এর তিন বছরের মাথায় এক লাখ নিবন্ধের মাইলফলক প্রমাণ করে বাংলা উইকিপিডিয়ায় নতুনদের অংশগ্রহণ ক্রমবর্ধমান।


আরো সংবাদ


premium cement