২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অ্যাপল পণ্যের অন্যতম সরবরাহকারী পেগাট্রন ভারতে বিনিয়োগ করছে

-

বিশ্বের দ্বিতীয় বৃহৎ চুক্তিভিত্তিক পণ্য নির্মাতা এবং অ্যাপলের অন্যতম সরবরাহকারী পেগাট্রন করপোরেশন ভারতে প্রাথমিকভাবে ১৫ কোটি ডলার বিনিয়োগে পরিচালনা পর্ষদের অনুমোদন পেয়েছে তাইওয়ানভিত্তিক প্রতিষ্ঠানটি। এ বিনিয়োগের অর্থ ভারতে উৎপাদন কারখানা নির্মাণে ব্যয় করবে পেগাট্রন। এ বিষয়ে পেগাট্রনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লিয়াও সিহ-জং বলেন, তারা আশা করছে আগামী বছরের দ্বিতীয়ার্ধ কিংবা ২০২২ সালের শুরুর দিকে পেগাট্রনের ভারতীয় কারখানায় উৎপাদন শুরু হবে। এ ছাড়াও তাদের আগামী দুই বছরে ভারতে আরো বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। তাইপে থেকে পরিচালিত গুরুত্বপূর্ণ আইফোন সংযোজনকারী পেগাট্রন গত জুলাইয়ে ভারতে কারখানা নির্মাণের নিবন্ধন পায়। কিন্তু নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ মহামারীর কারণে বিষয়টি এতদিন স্থগিত ছিল। ভারতের কেন্দ্রীয় সরকার দেশীয় উৎপাদনে উৎসাহ দিতে প্রডাকশন লিংক ইনসেনটিভ (পিএলআই) উদ্যোগের ঘোষণা দিয়েছে। পিএলআই সুবিধা নিয়ে ভারতে উৎপাদন কার্যক্রম জোরদারের ঘোষণা দিয়েছে পেগাট্রনসহ আরো দুই অ্যাপল সরবরাহকারী ফক্সকন ও উইস্ট্রন। ভারতের কেন্দ্রীয় সরকারের পিএলআই সুবিধা কার্যকর হয়েছে গত আগস্টের শুরু থেকে। এরপর থেকে বহুজাতিক কয়েক ডজন কোম্পানি দেশটিতে উৎপাদন কার্যক্রম জোরদারে কাজ করছে। একই সুবিধার আওতায় মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল আগামী পাঁচ বছরে ভারতে পাঁচ হাজার কোটি ডলার মূল্যমানের আইফোন উৎপাদনের প্রতিশ্র“তি দিয়েছে।
অ্যাপলের গুরুত্বপূর্ণ তিন চুক্তিভিত্তিক পণ্য সরবরাহকারী ফক্সকন ও উইস্ট্রনের ভারতে উৎপাদন কার্যক্রম আগে থেকে চালু থাকলেও একমাত্র পেগাট্রনের কোনো কার্যক্রম ছিল না। এবার পেগাট্রনও মোদি সরকারের পিএলআই সুবিধার আওতায় দেশটিতে উৎপাদন কার্যক্রম শুরু করতে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল