২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য অ্যালার্ট

-

ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি-ইন্ডিয়া অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীদের জন্য কিছু দিন আগে সতর্কতা জারি করেছে। অ্যান্ড্রয়েড ভার্সন ১০ এর বাদে অন্য ফোনগুলোর জন্য এই নতুন সিকিউরিটি ওয়ার্নিং দেয়া হয়েছে।
গুগলের অ্যান্ড্রয়েড সিস্টেম সম্প্রতি একটি নতুন সমস্যা দেখা দিয়েছে, যার নাম স্ট্যান্ডারর্ড হর্গ ২.০। এটি মোবাইলের অ্যাক্টিভিটি স্টার্ট কন্ট্রোলারের জাভা ফাইলে এই সমস্যার শুরু হলে তার মধ্যে থাকা স্টার্ট অ্যাক্টিভিটি সেকশনটি কাজ করা বন্ধ করে দেয়। এর ফলে হ্যাকাররা খুবই সহজে ব্যবহারকারীর ফোন হাইজ্যাক করতে পারে।
এই সিকিউরিটি ত্রুটি সব থেকে বড় সমস্যা হলো যে, আপনার স্মার্টফোনে যেকোনো মালওয়্যার প্রবেশ করানো খুবই সহজ হয়ে যায়। এগুলো হলো কিছু বিশেষ অ্যাপ্লিকেশন যেগুলো হ্যাকাররা আপনার ফোন হ্যাকিংয়ের জন্য ব্যবহার করে। এই অ্যাপ্লিকেশন কোনো রকম অ্যালার্ম অথবা নোটিফিকেশন পাঠায় না। ফলে ব্যবহারকারীরা বুঝতেও পারে না যে তাদের ফোনে এই অ্যাপ্লিকেশন ইনস্টল হয়ে গেছে এবং যদি আপনি ওই অ্যাপ্লিকেশন ব্যবহার করতে শুরু করেন তাহলে হ্যাকাররা আপনার ফোনের সব ডেটা চুরি করে নিতে পারে। এমনকি আপনার মেসেজ, ফোনের কন্ট্যাক্ট লিস্ট সব হ্যাকারের হাতে পৌঁছে যায়।
ইতোমধ্যেই বহু মানুষের ফোন হ্যাকিংয়ের শিকার হয়েছে। যে সব স্মার্টফোনের অ্যান্ড্রয়েড ভার্সন ৩ থেকে ৯ অবধি কেবল সেগুলোকেই এই হ্যাকিংয়ের আওতায় নিয়ে আসা গেছে। তবে এখনো অবধি ১০ অ্যান্ড্রয়েড ভার্সনের স্মার্টফোনগুলোতে এই অ্যাটাক করতে পারেনি। ভারতে প্রায় ৯৫ শতাংশ মানুষ অ্যান্ড্রয়েড ব্যবহার করেন। তাই হ্যাকাররা ভারতের অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোকে টার্গেট করেছে।
স আহমেদ ইফতেখার

 


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল