২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইআরপি প্রকল্পের ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক উদ্বোধন

-

পরিকল্পনা বিভাগের এনইসি অডিটরিয়ামে বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে প্রস্তুতকৃত ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করা হয় গতকাল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং বিশেষ অতিথি ছিলেন তথ্য ও প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।
পরিকল্পনা বিভাগের সচিব মো: নুরুল আমিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. অশোক কুমার রায়, পরিকল্পনা বিভাগের উপসচিব মো: খোরশেদ আলম, ড. সামসুল আলম, সংসদ সদস্য রুবিনা আক্তার মীরা, কোক্রিয়েটস লিমিটেডের সিইও মোস্তাফিজুর রহমান সোহেল প্রমুখ। অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান নিজে আইটেম রিকুইজিশন প্রদান করে মডিউলটি উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করার লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। যার ফলে আজ আমরা বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে প্রস্তুতকৃত ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক উদ্বোধন করছি।
পরিকল্পনা বিভাগের উপসচিব মো: খোরশেদ আলম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এবং সফটওয়্যারটির প্রযুক্তিগত কৌশল ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে বলেন কোক্রিয়েটস লিমিটেডের সিইও মোস্তাফিজুর রহমান সোহেল।
কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং কন্ট্রোলার অফ সার্টিফাইং অথোরিটি (সিসিএ)সহ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানে ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক ব্যবহার শুরু হয়।
অনুষ্ঠানে জানানো হয়, এই মডিউলটি ব্যবহার করলে আর ম্যানুয়াল স্টক রেজিস্টার মেইন্টেইন করার দরকার হবে না। কোন পণ্য কী পরিমাণ কোন স্টোরে আছে, কোন পণ্য কেনার প্রয়োজন আছে, তা এই সফটওয়্যারের মাধ্যমে জানা যাবে। সব কাজ স্বয়ংক্রিয়ভাবে করায় ঝুঁকি হ্রাস করে কর্মশক্তি বৃদ্ধি করবে, প্রক্রিয়াগত স্বচ্ছতা বৃদ্ধি পাবে এবং ড্যাশবোর্ডের মাধ্যমে সহজেই সব কাজের পর্যবেক্ষণ করা যাবে। তা ছাড়া স্বয়ংক্রিয় নোটিফিকেশনের দ্বারা সব কাজকে হালনাগাদ রাখা যাবে, কর্মকর্তা-কর্মচারীর খরচের প্রতিবেদন খুব সহজে পাওয়া যাবে।
মূলত সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দাফতরিক কার্যক্রম সহজে ও সুচারুভাবে পরিচালনার জন্য আধুনিক প্রযুক্তিভিত্তিক এই সফটওয়্যারটি তৈরি করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement