২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রযুক্তিপণ্য উৎপাদন খাতে করোনার প্রভাব

-


চীন স্মার্টফোনসহ অন্যান্য প্রযুক্তিপণ্য উৎপাদনের প্রধান হাব। করোনাভাইরাসের কারণে দেশটির উৎপাদন খাতে প্রভাব পড়তে শুরু করেছে। বিশ্বের বৃহৎ প্রযুক্তি জায়ান্টগুলো তাদের ডিভাইস উৎপাদনের জন্য চীনের ওপর নির্ভরশীল।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রযুক্তিপণ্য বাজারের চিত্র বদলে গিয়েছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্সের এক প্রতিবেদনে এমন পূর্বাভাস দিয়েছে, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) স্মার্টফোন উৎপাদন ১২ শতাংশ কমে ২৭ কোটি ৫০ লাখ ইউনিটে দাঁড়ানোর আশঙ্কা করা হচ্ছে। প্রতিবেদন অনুযায়ী, নভেল করোনাভাইরাসের কারণে বিলম্বিত কাজ পুনরায় শুরু, কর্মীদের কাজে যোগদানের অনিশ্চয়তা, চীন ভ্রমণে নিষেধাজ্ঞাসহ নানা কারণে জানুয়ারি-মার্চ
প্রান্তিকের উৎপাদন এবং সরবরাহে বিলম্ব ঘটবে বলে মনে করা হচ্ছে। এ ভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে চীনের চুক্তিভিত্তিক স্মার্টফোন উৎপাদন এবং সরবরাহকারীরা ১০ ফেব্র“য়ারি পর্যন্ত কারখানা সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছিল। তবে নির্ধারিত সময় পেরিয়ে গেলেও ফক্সকনসহ বেশির ভাগ প্রতিষ্ঠান এখনো উৎপাদনে ফিরতে পারেনি। এ অচলাবস্থা দীর্ঘদিন স্থায়ী হলে উৎপাদন ঘাটতি দেখা দেবে। বাজার পরিস্থিতির কথা চিন্তা করে আইফোন নির্মাতা অ্যাপল ফক্সকনকে আংশিক উৎপাদন কার্যক্রম শুরুর আহ্বান জানিয়েছে। যদিও চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুতে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল কর্মীদের সংক্রমণের ঝুঁকি কমানোর জন্য দেশটিতে নিজেদের ফ্যাগশিপ স্টোর বন্ধ ঘোষণা করেছে। অ্যাপল পণ্য উৎপাদনকারী ফক্সকনও একই পথ অনুসরণ করে। ফলে আইফোন উৎপাদন ব্যাহত হয়।
বিশ্বের দ্বিতীয় বৃহৎ স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে। চীনভিত্তিক এ প্রতিষ্ঠান জানুয়ারি-মার্চ প্রান্তিকে চার কোটি ২৫ লাখ ইউনিট স্মার্টফোন উৎপাদনের ল্য নির্ধারণ করেছিল, যা পূরণ করা সম্ভব হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বিশ্বের বৃহৎ স্মার্টফোন নির্মাতা স্যামসাংয়ের ডিভাইস উৎপাদনে করোনাভাইরাসের প্রভাব সবচেয়ে কম পড়বে বলে মনে করা হচ্ছে। কারণ স্যামসাংয়ের প্রধান উৎপাদক দেশ এখন ভিয়েতনাম। তাই স্যামসাংয়ের ডিভাইস ব্যবসায় করোনাভাইরাসের প্রভাব কিছুটা হলেও কম। করোনাভাইরাসের কারণে শাওমির ডিভাইস উৎপাদন কার্যক্রমও প্রভাবিত হচ্ছে। তবে শাওমি এরই মধ্যে ভারতে ডিভাইস উৎপাদন কার্যক্রম শুরু করেছে।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ

সকল